Main Menu

অগোছালো অপরিছন্ন দুর্গন্ধময় পরিবেশে, শুক্রবার থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

টঙ্গী গাজীপুর থেকে : লাখো মুসুল্লির আগমনের মধ্যদিয়ে শিল্পাঞ্চলখ্যাত সোনাবানের শহর টঙ্গী’র কহর দরিয়া তুরাগ নদীর তীরে অগোছালো অপরিছন্ন দূর্গন্ধময় পরিবেশে আগামীকাল শুক্রবার ১৫ জানুয়ারী ২০১৬ বাদ ফজর থেকে ঈমান আমলের ওপর দেশী-বিদেশী মাওলানাদের আ’ম বয়ানের মাধ্যমে ১৫ জেলার তাবলিগ জামাতের মুসল্লিদের নিয়ে ৩ দিন ব্যাপী দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা কঠোর নিরাপত্তার মধ্যদিয়ে শুরু হবে। তবে আজ বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই বিশ্ব ইজতেমা ময়দানে আগত ধর্মপ্রাণ মুসুল্লিদের উদ্যেশে বয়ান শুরু হবে।
সৃষ্টিকর্তা আল্লাহ রাব্বুল আলামিনের সন্তুষ্টি অর্জনে ইবাদত বন্দেগী আর কোরআন হাদিসের আলোচনায় এখন বিশ্ব ইজতেমার বিশাল প্যান্ডেলে পবিত্র ধর্মীয় আবহাওয়া বিরাজ করছে। সভাপতিত্বহীন ধর্মপ্রাণ মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম এ ধর্মীয় সমাবেশে যোগ দিতে রাজধানী ঢাকাসহ ১৫ জেলা থেকে আগত লাখো লাখো মুসুল্লিদের স্রোত গতকাল বুধবার বিকেল থেকে শুরু হয়েছে টঙ্গী’র এক সময়কার খরস্্েরাতা কহর দরিয়া তুরাগ নদীর তীরস্থ বিশাল ময়দান মুখো। ট্রেন, বাস, ট্রাক, ট্যাক্সি, প্রাইভেটকার যোগে এবং যানজট এড়াতে আশপাশের এলাকা থেকে পায়ে হেঁটে হেঁটে ধর্মপ্রাণ মুসুল্লিরা ইজতেমা ময়দানে সমবেত হচ্ছেন। গত পর্বের ন্যায় এবারও ধর্মপ্রাণ মুসুল্লিদের সমাগমে টঙ্গীর ৪ বর্গ কিলোমিটারে ছোট্র শহরটি যেন জনসমুদ্রে পরিণত হতে চলেছে। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কয়েক শত বিদেশী মুসুল্লি বিশ্ব ইজতেমা ময়দানের বিদেশী নিবাসে এসে অবস্থান নিয়েছেন। ইজতেমা ময়দানে লাখো মুসুল্লির সমাগমকে কেন্দ্র করে টঙ্গী, উত্তরা, তুরাগ, কামারপাড়া, আব্দুল্লাহপুরসহ বিভিন্ন স্থানে গড়ে উঠেছে অসংখ্য ভাসমান দোকানপাট ও হোটেল রেস্তোরা। আগামীকাল শুক্রবার থেকে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমার আনুষ্টানিক শুরু ধরা হলেও আজ বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বয়ান শুরু হবে। আগামী রোববার দুপুর সাড়ে ১১ টায় আখেরী মোনাজাত পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় দেশী-বিদেশী মুরুব্বিরা বিভিন্ন ভাষায় পর্যায় ক্রমে মূল্যবান বয়ান করবেন। রোববারের আখেরী মোনাজাতে ১৫/২০ লাখ ধর্মপ্রাণ মুসুল্লি অংশ নেবেন বলে আয়োজকদের ধারণা।
এদিকে ইজতেমা চলাকালীন সময়ে ট্রাফিক ও যাতায়াত ব্যবস্থা পূর্বের মতোই থাকবে বলে জানা গেছে।
অপরদিকে ঢাকা-ময়মনসিংহ সড়কের উভয়পাশের ইজতেমা ময়দানের আশপাশের এলাকা থেকে স্থানীয় প্রশাসনের নির্দেশে ছবি সম্বলিত বিলবোর্ড, ফেস্টুন ও পোষ্টার অপসারণ করা হলেও প্রথম পর্বের ইজতেমার পর ময়দানের চারপাশে জমে থাকা ময়লা আর্বজনা ও পয়:নিস্কাশন পরিস্কার পরিছন্ন না করায় ময়দানের চারপাশে র্দূগন্ধ ছড়াচ্ছে কিন্তু সিটি কর্পোরেশন কর্র্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করছে না। অভিযোগ উঠেছে উক্ত কাজে দায়িত্বপ্রাপ্ত সিটি কর্পোরেশনের একজন কাউন্সিলরসহ কতিপয় কর্মকর্তা কর্মচারীরা মিলে উক্ত পরিস্কার পরিছন্ন কাজে সিটি কর্পোরেশনের বরাদ্ধকৃত টাকা আত্বসাৎ করায় এ কাজে বিঘœ সৃষ্টি হচ্ছে। ফলে ময়দানের চারপাশে ময়লা আর্বজনার দূগর্ন্ধ আর ধুলোবালি উড়ছে এতে করে মুসল্লিদের বিভিন্ন রোগে আক্রান্ত হতে হচ্ছে। স্থানীয় সরকারী হাসপাতালে পর্যাপ্ত ঔষধপত্র না থাকায় মুসল্লিরা প্রয়োজনীয় চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত হচ্ছে বলে একাধিক মুসল্লিরা এ প্রতিনিধিকে জানান।
এদিকে প্রথম পর্বের বিশ্ব ইজতেমা যেভাবে পরিচালিত হয়েছে একই ভাবে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমাও পরিচালিত হবে বলে ইজমো পরিচালনা কমিটিসহ স্থানীয় জেলা প্রশাসক, সিটি কর্পোরেশনের মেয়র, স্বাস্থ্য অধিদপ্তর, ফায়ার সার্ভিস, আইন শৃংখলা বাহিনী র‌্যাব, পুলিশসহ বিভিন্ন অধিদপ্তর এ প্রতিনিধিকে জানান।
অপরদিকে টঙ্গী গাজীপুরের ট্রফিক পুলিশের কতিপয় সার্জেন্ট বিশ্ব ইজতেমায় বিভিন্ন জেলা থেকে আগত বিভিন্ন শ্রেনীর অফিসারসহ পুলিশ সদস্যদের ডিউটি করতে ব্যক্তি মালিকানাসহ বিভিন্ন কোম্পানীর প্রাইভেটকার, মাইক্রোবাস, মিনি পিকআপ, মিনি বাস, বাস, ট্রাক রিকোজিশনের নামে আটক করে মোটা অংকের টাকা উৎকোচ নিয়ে ছেড়ে দেয়াসহ রিকোজিশনকৃত গাড়ীতে সরকারী তেল সরবরাহের নামে কর্তব্যরত আঃ মতিন ও সহযোগীদের মাধ্যমে দেদারছে ভুয়া বিল ভাউচার বানিয়ে টঙ্গী বাজারস্থ পথিক পাম্পের মাধ্যমে নগদ টাকা উঠিয়ে নিচ্ছে।
এদিকে বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে টঙ্গী পৌর এলাকাসহ আশ-পাশের আবাসিক এলাকাগুলোতে উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। গত দুদিনের শৈতপ্রবাহকে উপেক্ষা করে প্রতিটি বাসা বাড়িতে ইজতেমা উপলক্ষ্যে বিভিন্ন জেলা থেকে আসা মেহমানদের আপ্যায়নে ব্যস্ত থাকতে দেখা গেছে বাসাবাড়ির গৃহবধূ থেকে শুরু করে বাড়ির মা, বোনদের। এ উপলক্ষ্যে প্রতিটি ঘরে বিভিন্ন রং-বেরংগের রান্নার ধুম পড়েছে। রান্না-বান্নাকে কেন্দ্র করে অনেক বাড়ি ভাড়াটিয়াদের মধ্যে চলছে প্রতিযোগীতা। কে কার আগে রান্না করে মেহমানদের আপ্যায়ন করবে।






Related News

Leave a Reply

Your email address will not be published.