Main Menu

ভারতে ৬৭তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত

৬৭তম প্রজাতন্ত্র দিবস উদযাপিত হলো ভারতজুড়ে। এ উপলক্ষে প্রধান অনুষ্ঠান হয়েছে রাজধানী নয়াদিল্লির রাজপথে। এখানে দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি কুচকাওয়াজের অভিবাদন গ্রহণ করেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ কুচকাওয়াজে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ছাড়াও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, বিজেপি সভাপতি অমিত সিং, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, মন্ত্রিবর্গ ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিভিন্ন ক্ষেত্রে সামরিক শৌর্য ও অর্জন, প্রতিরক্ষা খাতের বিভিন্ন কৌশল, দেশটির বিভিন্ন সাংস্কৃতিক বৈচিত্র ও সামাজিক ঐতিহ্য, স্বনির্ভরতা ও আদিবাসীদের ওপর সরকারের গুরুত্ব সম্পর্কিত বিভিন্ন বিষয় তুলে ধরা হয়।

রাজপথে হাজার হাজার লোক সারিবদ্ধভাবে দাঁড়িয়ে বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। কুচকাওয়াজে দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যও তুলে ধরা হয়। এ উপলক্ষে দেশের উত্তর-পূর্বাঞ্চলসহ নয়াদিল্লি ও অন্যান্য এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছিল।

নয়াদিল্লিতে কুচকাওয়াজ ভেন্যুর বিভিন্ন জায়গায় বিমান বিধ্বংসী কামান ও জাতীয় নিরাপত্তা রক্ষীদের সুদক্ষ বন্দুকবাজদের মোতায়েন করা হয়। নগরীতে ব্যাপক নিরাপত্তার অংশ হিসেবে আধা-সামরিক বাহিনীর ১৫ হাজার সদস্যসহ প্রায় ৫০ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন ছিল।

এই বছর কুচকাওয়াজের অন্যতম আকর্ষণ ছিল- এবার ৪৮ জন বাদকের সমন্বয়ে ফ্রান্সের সামরিক বাহিনীর একটি ব্যান্ড দলের নেতৃত্বে একটি ফরাসি কন্টিনজেন্ট রাজপথে কুচকাওয়াজে অংশ নেয়।






Related News

Leave a Reply

Your email address will not be published.