Main Menu

৬ হাজার টাকায় মিনি কম্পিউটার

 নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য সান ফ্রান্সিসকোর একটি স্ট্যার্ট আপ প্রতিষ্ঠান ইন্ডল্যাস স্মার্টফোন এবং ট্যাবলেটের যুগে নতুন একটি ব্যবসায়িক পরিকল্পনা করতে যাচ্ছে। তাদের পরিকল্পনা হলো নতুন করে ডেস্কটপ কম্পিউটারকে বাজারজাত করা। এবং প্রতিষ্ঠানটি মনে করে পৃথিবীতে বিলিয়ন মানুষ আছে যারা এই কম্পিউটার গুলো কিনবে।

প্রতিষ্ঠানটি সদ্য শেষ হওয়া কনজ্যুমার ইলেকট্রনিক শোতে এই সপ্তাহে একটি জাম্বুরা আকৃতির গোলাকার ডেস্কটপ উম্মোচন করে। এই পিসিটার নাম দিয়েছে ইন্ডলেস মিনি। নতুন এই ডিভাইসটিতে এমন একটি প্রযুক্তি যুক্ত করা হয়েছে যা দিয়ে অফলাইনেও ইন্টারনেট ব্যবহার করা যাবে। সবচে আকর্ষণীয় ব্যাপার হলো এর মূল্য। মাত্র ৭৯ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ৬ হাজার ১৬২ টাকা। এটি হবে সুলভ মূল্যের কম্পিউটার যা বিশ্বের স্বল্প উন্নত মানুষদের হাতে হাতে পৌঁছে যাবে।

ইন্ডল্যাস প্রতিষ্ঠানের প্রধান কর্মকর্তা ম্যাট ডালিও বলেন,‘আমি খুব আশ্চর্য্য বোধ করি যখন দেখি বিলিয়নের বেশি মানুষের কোন কম্পিউটার নাই। আমরা সবচে গুরুত্বপূর্ণ যে কাজটি করেছি সেটা হলো আমরা নতুন এই পিসিকে মানুষের ক্রয়সাধ্যের মধ্যে নিয়ে আসতে সক্ষম হয়েছি।’

ক্রেতারা এখন শুধু একটা স্মার্টফোনই কিনতে চান না, ক্রয় ক্ষমতার মধ্যে একটি কম্পিউটারও কিনতে চান। ইন্ডলেস মিনিতে ৬৫০ মেগা বাইটের প্রি লোডেড কনটেন্ট দেয়া হয়েছে। এই কনটেন্টগুলোর মধ্যে উইকিপিডিয়ার আর্টিকেল অথবা শিক্ষণীয় উপাদান রয়েছে খান একাডেমির পক্ষ থেকে। যেগুলো অনুসন্ধান এবং ব্যবহার করা যাবে ইন্টারনেট সংযোগ ছাড়াই। নতুন এই চিন্তাটি করা হয়েছে সাধারণ মানুষকে সুবিধা দেয়ার জন্য যাতে মানুষ ইন্টারনেটের পেছনে অর্থ খরচ না করেও ইন্টারনেটের সুবিধা ভোগ করতে পারে।

কম্পিউটার যদি একবার ওয়েবের সাথে সংযুক্ত হয়, তাহলে আর্টিকেলের সর্বশেষ ভার্সনগুলো স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে।






Related News

Leave a Reply

Your email address will not be published.