Main Menu

অবিবাহিতাদের হাতে মোবাইল দেখলেই জরিমানা!

বর্তমান সময়ের জীবন যাত্রার একটি অপরিহার্য অনুষঙ্গ হলো মোবাইল ফোন। প্রয়োজনীয় এই ডিভাইসটি ছাড়া আমরা প্রাত্যহিক জীবন কল্পনাই করতে পারি না। শিশু-কিশোর থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবার হাতেই দেখা যায় বিজ্ঞানের এই আশীর্বাদটি। তবে জরুরি এই অনুষঙ্গ থেকে বঞ্চিত হচ্ছেন ভারতের গুজরাটের একটি গ্রামের অবিবাহিতা মেয়েরা!
এমনই সিদ্ধান্ত নিয়েছে গুজরাটের মেহসানার সূর্য নামের একটি গ্রামের গ্রামসভা। সেখানে অবিবাহিতা মেয়ের হাতে মোবাইল ফোন দেখা গেলেই ২১০০ রুপি জরিমানার বিধান জারি করা হয়েছে। আর যিনি এই খবরটি সংশ্লিষ্টদের কাছে পৌছে দেবেন, তিনি নগদ পুরস্কার হিসেবে পাবেন ২০০ রুপি।
যদিও সেদিনের বৈঠকের মূল কারণ ছিল সম্পূর্ণ ভিন্ন। পুরুষের মদ খাওয়ার পর বাড়িতে ফিরে নারীদের উপর নির্যাতনের অভিযোগের বিচারের জন্যই সভার আহ্বান করা হয়েছিল। কিন্তু আলোচনা শুরু হওয়ার পরপরই তা অন্য পথে মোড় নেয়। আলোচনা ঘুরে যায় নারীদের মোবাইল ফোন ব্যবহারের দিকে।
সভায় সিদ্ধান্ত হয়, পুরুষের মদ্যপানের মতই একটি খারাপ কাজ হলো নারীদের মোবাইল ফোন ব্যবহার। এতে সমাজের ক্ষতি সাধিত হয়। কিশোরীদের পড়াশোনার পাশাপাশি মহিলাদের বাড়ির কাজে মনোসংযোগও সম্পূর্ণ নষ্ট করে দেয় মোবাইল ফোন। তাই এই ‘নষ্টামি’ বন্ধ করতে গ্রামের অবিবাহিত সকল মেয়েদের ক্ষেত্রেই মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।






Related News

Comments are Closed