Main Menu

গাজীপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

সামসুল হক ভুইয়া গাজীপুর;
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মহান একুশে ফের্রুয়ারি প্রথম প্রহর রাত ১২টা ১মিনিটে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মো. জাহিদ আহসান রাসেলের নেতৃত্বে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় উপস্থিত ছিলেন, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি এড. আজমত উল্লা খান, গাজীপুর সিটি কর্পোরেশন ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মতিউর রহমান মতি, থানা আওয়ামী লীগের সভাপতি মো. ফজলুল হক, সাধারণ সম্পাদক মো. রজব আলী, স্থানীয় স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রুহুল আমিন মনির সরকার, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।
অপরদিকে রোববার সকালে টঙ্গী সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজ, টঙ্গী পাইলট স্কুল এন্ড গার্লস কলেজ, টঙ্গী সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ, নবজাগরণ ব্লাড ডোনেশন ক্লাব, টঙ্গী সফিউদ্দিন সরকার একাডেমী এন্ড কলেজ ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রভাত ফেরী আলোচনা সভা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

জেলার কালীগঞ্জ উপজেলা প্রশাসনের অব্যবস্থাপনা আর থানা পুলিশের অসহযোগীতায় পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। ক্ষুব্ধ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। প্রথম প্রহরে উশৃঙ্খলভাবে উপজেলার আর.আর.এন পাইলট সরকারী উচ্চ বিদ্যালয় মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে সবাই। আর শৃঙ্খলাবদ্ধতার ব্যবস্থাপনা যাদের দেখার কথা ছিল সেই উপজেলা প্রশাসন ও স্থানীয় পুলিশ প্রশাসনও ছিল ফুল দিতে ব্যস্ত। যে কারণে উপেক্ষিত হয় উপজেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার স্থানীয় সাংবাদিকবৃন্দ। দিনের সকালে প্রভাত ফেরী শেষে শহীদ মিনারে ফুল দিতে এসে প্রশাসনের এমন অব্যবস্থাপনা আর থানা পুলিশের অসহযোগীতায় শহীদের শ্রদ্ধা জানাতে পারেনি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। আর এ কারণে ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ, শিক্ষার্থী ও অভিভাবকরা ক্ষোভ প্রকাশ করেছেন।

এদিকে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর নেতৃত্বে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, ট্রেজারার প্রফেসর মোঃ নোমান উর রশীদ, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানসহ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

জেলার কালিয়াকৈর উপজেলা প্রশাসন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উদ্যোগে রোববার সকালে মহান শহীদ দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। উপজেলা চত্বরে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সানোয়ার হোসেন। এসময় বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম রাসেল, সহকারী কমিশনার(ভুমি) সিরাজুল ইসলাম, কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম খান, মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাবুদ্দিন আহসান, এডভোকেট বেলায়েত হোসেন বাবু, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ রফিকুজ্জামান, আবুল কাশেম, মামুন প্রমুখ। অপরদিকে উপজেলার সফিপুর ফুলকুঁড়ি কলেজিয়েট স্কুল ক্যাম্পাসে এম তুষারীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা জামির সরকার, এম মমতাজ আক্তার শ্যামলী, রাসেল হাওলাদার, শামীম হোসেন, ফারুক হোসেন প্রমুখ।
শ্রীপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপিত হয়েছে। ২১শে ফেব্রুয়ারী রাত ১২টা ১মিনিটে শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী বিশ্ববিদ্যালয় কলেজ প্রাঙ্গন “কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্বরণে” পুষ্পস্তবক অর্পণ করেন শ্রীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল জলিল, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মাসুম রেজা, শ্রীপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল হক, শ্রীপুর পৌর আওয়ামীলীগের পক্ষে শেখ নজরুল ইসলাম ও অঙ্গ সহযোগী সংগঠন, শ্রীপুর পৌর বিএনপির পক্ষে অ্যাডভোকেট কাজী খান ও শহীদুল্লাহ শহীদ এবং অঙ্গ সহযোগী সংগঠন, শ্রীপুর প্রেস ক্লাবের সভাপতি অধ্যক্ষ নূরুন্নবী আকন্দ, শ্রীপুর বাজার বণিক সমিতি, শ্রীপুর নবারুণ ক্লাব, শ্রীপুর রিপোর্টার্স ইউনিটির পক্ষে সভাপতি প্রভাষক আবু বকর সিদ্দিক আকন্দ ও সাধারন সম্পাদক কাজী আকতার হোসেন, শ্রীপুর পৌরসভার পক্ষে কাউন্সিলর মোহাম্মদ হাবিবুল্লাহ ও শাহজাহান মন্ডল, শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী বিশ্ববিদ্যালয় কলেজ , শ্রীপুর পাইলট উচ্চ বিদ্যালয়, শ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, শ্রীপুর সাব-রেজিষ্ট্রী অফিস, শ্রীপুর উপজেলা দলিল লেখক সমিতি, মিজানুর রহমান খান মহিলা ডিগ্রী কলেজ, শ্রীপুর উপজেলা কমিউনিস্ট পার্টি, শ্রীপুর উপজেলা জাসদ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীবৃন্দ।

অপরদিকে, কালীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে শনিবার মহান শহীদ দিবস উপলক্ষে আয়োজিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ অনুষ্ঠানে উপজেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার স্থানীয় সাংবাদিকরা উপেক্ষিত হয়েছেন। আর এ কারণে উপজেলার স্থানীয় সাংবাদিকরা শহীদ দিবসের সংবাদ বর্জন করেছেন।






Related News

Comments are Closed