Main Menu

জাতিসংঘের সামনে মাসব্যাপী মাতৃভাষা দিবসের ভাস্কর্য

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে ‘আন্তর্জাতিক মাতৃভাষা’ শীর্ষক অস্থায়ী ভাস্কর্য স্থাপন করা হয়েছে। এটি স্থাপনের মধ্য দিয়ে প্রবাসে বাঙালির জাতীয় জীবনে সংযোজিত হলো এক নতুন অধ্যায়। অর্জিত হলো আন্তর্জাতিক গৌরব ও সাফল্যের এক নতুন সূচক। মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে স্থানীয় সময় সোমবার বিকেলে ম্যানহাটানের ফার্স্ট অ্যাভিনিউ ও ৪৭ স্ট্রিটের কর্নারে মাসব্যাপী এই ভাস্কর্যটি স্থাপন করা হয়।

ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে ভাস্কর্যটির উদ্বোধন করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন এবং নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেন, মুক্তধারা ফাউন্ডেশনের কর্ণধার বিশ্বজিৎ সাহা, ফাহিম রেজানূর, বাঙালির চেতনা মঞ্চের আব্দুর রহিম বাদশা।

এ সময় আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, নিউইয়র্ক স্টেটের গভর্ণর প্রতিনিধি, জাতিসংঘের প্রতিনিধি, নিউইয়র্ক মেয়রের প্রতিনিধি, নিউইয়র্ক সিটি কম্পট্রলার প্রতিনিধি, কুইন্স বরো প্রেসিডেন্ট/প্রতিনিধি, সহ-পরিচালক পাবলিক আটস নিউইয়র্ক, ইউএনডিপির প্রতিনিধি, নাইজেরিয়া, তিউনেসিয়া, সঔথ আফ্রিকা কনস্যুলেটসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা।পুরো ফেব্রুয়ারি মাস জুড়ে জাতিসংঘের সামনে ভাস্কর্যটি প্রদর্শিত হবে।

মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চের উদ্যোগে স্থাপিত অস্থায়ী এ ভাস্কর্যটি দেখতে প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মানুষ ভিড় জমান।
উল্লেখ্য, ভাস্কর্যটির নকশা তৈরি করেছেন শিল্পী খুরশীদ সেলিম আর এটি নির্মাণ করেছেন শিল্পী মৃণাল হক।






Related News

Leave a Reply

Your email address will not be published.