Main Menu

ত্বকের ক্লান্তি কাটাতে করণীয়

নিত্যদিনকার দূষণে আমাদের ত্বক ম্লান হয়ে যেতে থাকে দিন দিন। ব্যস্ততার কারণে পার্লারে গিয়ে পরিচর্যা করা হয়ে ওঠে না অনেকেরই। তাই নিজস্ব রুটিনের মধ্যে থেকেই আপনার ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে পারেন। যেমন, সকালে উঠে একটু ফেসওয়াশ দিয়ে মুখটা ধুয়ে ফেলুন। ঘুম থেকে ওঠার পর ত্বকে যে তৈলাক্ত ভাব থাকে, সেটা চলে যাবে। অফিসে যাওয়ার সময় একটু ময়েশ্চারাইজার লাগান, যদি কড়া রোদের মধ্যে বের হতে হয় তাহলে সানস্ক্রিন ব্যবহার করুন।

অফিসে দিনের প্রায় পুরোটা সময়ই চলে যায়। তাই নিয়মিত কাজের ফাঁকে ৩-৪ বার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পানি দেয়া সম্ভব না হলে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে ফেলে একটু ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।বাসায় ফিরে গোসল করার অভ্যাস থাকে তাহলে গোসলের আগে মুখে একটু মধু ম্যাসাজ করতে পারেন নয়তো ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। গোসল শেষে শীতকাল হলে বডি লোশন ব্যবহার করুন। আর মুখে মাখুন হালকা কোল্ডক্রিম। শোবার আগে একবার মুখ ধুয়ে নিন। একটু নাইট ক্রিম বা অ্যান্টি অ্যাজিং ক্রিম মুখে মেখে নিয়ে চোখের চারপাশে আই ক্রিম লাগিয়ে ঘুমোতে যান।

ছুটির দিনে অবশ্যই একটু সময় বের করে মুখে ফেসপ্যাক লাগান। মুলতানি মাটি, মধু আর দই দিয়ে ফেসপ্যাক তৈরি করে লাগান। আর যদি একান্তই বানাতে না পারেন তাহলে বাজারে অনেক রেডি ফেসপ্যাক পাওয়া যায়, এগুলো কিনে ব্যবহার করতে পারেন। শুধু এই একটু সময় আপনার ত্বক পরিচর্যার জন্য ব্যয় করুন, দেখবেন আপনার ত্বকের জেল্লা ঠিকই বজায় থাকবে।

যখনই ক্লান্তি অনুভব করবেন তখনই মুখে ঠাণ্ডা পানির ঝাপটা দিন। এতে রক্ত সঞ্চালন বাড়বে। তবে ফ্রিজের পানি কখনও ব্যবহার করবেন না। এক্সারসাইজ বা শরীর চর্চা করুন নিয়ম করে। এতে আপনার সারা শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকবে এবং ত্বকও থাকবে টান টান। ক্লান্তি দূর করার জন্য অনন্য একটি উপায় হলো- ম্যাসাজ। প্রতিদিন বেশি করে হাঁটুন। লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন।






Related News

Comments are Closed