Main Menu

বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকার চমক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ শিক্ষার্থীদের দ্বারা তৈরি করা দেশের প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ (www.pipilika.com) নতুন ভাবে ছয়টি সেবা যুক্ত করেছে। শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অধ্যাপক ড. জাফর ইকবাল বলেন, ‘যুক্ত হওয়া ফিচারগুলো হল পিপীলিকা সাম্প্রতিক সংবাদ, পিপীলিকা লাইব্রেরি, পিপীলিকা কেনাকাটা, পিপীলিকা জব সার্চ, বাংলা বানান সংশোধনী ও শব্দ কল্প রুম। এদের সবকয়টি এন্ড্রয়েড অ্যাপ হিসেবেও গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।’

সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের মানুষের কথা চিন্তা করেই ফিচারগুলো তৈরি করা হয়েছে। প্রত্যেকটি ফিচার তথ্যসমৃদ্ধ। একটি নির্দিষ্ট ফিচারে ঢুকলে সে সম্পর্কিত যেসব তথ্য, ঠিকানা আছে তা দেখা যাবে। পিপীলিকা জব সার্চের উদাহরণ দিয়ে বলেন, ‘দেশের অনেক ছেলে-মেয়ে আছে, যারা পড়ালেখা শেষ করে চাকরি খোঁজার জন্য সঠিক গাইড লাইন পায় না। এই ফিচারে চাকরির তথ্য সম্পর্কিত যে কোনো কিছু লিখলে তা সঙ্গে সঙ্গে পাওয়া যাবে।’

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শাবির আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. শাহিদুর রহমান, পিপীলিকার প্রকল্প পরিচালক ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক আবু নাসের ও পিপীলিকা টিমের সমন্বয়ক রুহুল আমিন সজীব প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৩ এপ্রিল যাত্রা শুরু হওয়া বিশ্বের প্রথম বাংলা সার্চ ইঞ্জিন তৈরি করে হৈ চৈ ফেলে দেয় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের কয়েকজন তরুণ। মূলত শাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণা প্রকল্প থেকেই ২০০৯ সালে পিপীলিকার কাজ শুরু হয়। বাংলাদেশের প্রথম ও পূর্ণাঙ্গ সার্চ ইঞ্জিন পিপীলিকা ডটকম অনলাইনে বাংলা ভাষার প্লাটফর্ম মজবুত করতে বরাবরের মতই কাজ করে যাচ্ছে।






Related News

Leave a Reply

Your email address will not be published.