Main Menu

কালীগঞ্জে শেষ মুহূর্তে প্রচারণা তুঙ্গে অর্ধেকের বেশী কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

শামসুল হক ভূঁইয়া,গাজীপুর
গাজীপুরের কালীগঞ্জে দ্বিতীয় ধাপে ৭টি ইউনয়ন পারষদে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামি ৩১ মার্চ বৃহস্পতিবার। এ নির্বাচনকে ঘিরে একেবারে শেষ মুহূর্তে প্রার্থীদের প্রচার-প্রচারণা এখন তুঙ্গে। চেয়ারম্যান, সংরক্ষিত ও সাধারণ সদস্য প্রার্থীরা নাওয়া-খাওয়া ভুলে বিরামহীনভাবে গণসংযোগের পাশাপাশি পথসভা, উঠান বৈঠক ও মাইকিং সমান তালে চালিয়ে যাচ্ছেন। তবে এবার দলীয় প্রতিকে নির্বাচন হওয়ায় বিএনপি ও আওয়ামীলীগের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে বাধানুবাধ লেগেই রয়েছে। তবে সদস্য পদের প্রার্থীদের বাধানুবাধের কমতি নেই। এ নিয়ে রিটানিং কর্মকতার নিকট অভিযোগ আর অভিযোগ। গত দুদিনে দায়িত্বে থাকা নিবার্হী ম্যাজিষ্ট্রট সরকারদলীয় প্রার্থীদের জরিমানাসহ বিভিন্ন প্রদার সাজাও প্রদান করেছেন বলে জানা গেছে। অপরদিকে কালীগঞ্জ উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ৭৬টি ভোট কেন্দ্র রয়েছে। আর এসব ভোট কেন্দ্রের মধ্যে ৪৮টি ভোট কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ ২৯টি, ঝুঁকিপূর্ণ ১৯টি এবং ২৮টিকে সাধারণ হিসাবে চিহ্নিত করা হয়েছে। এদিকে দলীয় প্রতিকে নির্বাচন হওয়ায় সরকার দলীয় নৌকা প্রতিকের প্রার্থীরা দল থেকে বহিস্কৃত প্রার্থীরা নির্বাচনী মাঠে থাকলেও তাদের তোয়াক্কা না করে ফুরফুরে মেজাজেই নির্বাচন পরিচালনা করছেন। আর বিএনপি মনোনীত ধানের শীষ প্রতিকের প্রার্থীরা শংকায় নির্বাচন করছেন বলে দলীয় সূত্র জানায়।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ৭টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ২৬ জন, সংরক্ষিত সদস্য পদে ৬৫ জন এবং সাধারণ সদস্য পদে ২৪০ জন প্রার্থী ভোটযুদ্ধে শামিল হয়েছেন। চেয়ারম্যান পদে বিএনপিতে কোন উইনিয়নেই কোন বিদ্রোহী প্রার্থী নেই। তবে আওয়ামী লীগের সব ইউনিয়নে দলীয় চেয়ারম্যান প্রার্থী থাকলেও নাগরীতে ২ জন, জামালপুরে ও বাহাদুরসাদী ইউনিয়নে একজন করে আওয়ামী লীগের ৪ বিদ্রোহী হয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেনন। তবে দলীয় শৃঙ্খলা ভঙ্গের কারণে তাদের দল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে।
জাঙ্গালিয়া ইউনিয়নে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়ে নির্বাচনী লড়াইয়ে নেমেছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি গাজী সারওয়ার হোসেন ও বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন ইউনিয়ন বিএনপির সভাপতি নেছার উদ্দিন নুহু। তাদের দুইজনের মধ্যে লড়াই হলেও প্রচারণার এগিয়ে রয়েছেন সারওয়ার বলে জানান স্থানীয় ভোটাররা।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর ইউনিয়নে জামালপুরেই লড়াই হবে ত্রিমুখী এবং এখানেই আওয়ামীলীগের বিদ্রেহী প্রার্থী বর্তমান চেয়ারম্যান খায়রুল আলম। তিনি আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। এখানে আওয়ামী লীগের প্রার্থী মাহবুবুর রহমান ফারুক মাস্টার এবং বিএনপির হারুন অর রশিদ দেওয়ান। বাহাদুরসাদীতে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মো. শাহাবুদ্দিন আহমেদ এবং বিএনপির এসএম জয়নাল আবেদীন মীর্জা। এখানে স্বতন্ত্র প্রার্থী মোস্তফা কামাল আওয়ামীলীগ প্রার্থী সাহাবুদ্দিনের সমর্থনে নৌকা প্রতিকের নির্বাচন করছেন বলে জানা গেছে। নাগরীতে চয়ারম্যান পদে সর্বাধিক সংখ্যক ৭ জন প্রতিদ্বন্ধিতা করছেন। আওয়ামী লীগ-বিএনপি ছাড়াও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন পাঁচজন। আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে এস এম আলী আহমেদকে। বিএনপি থেকে আবদুর রহিম সরকার। বর্তমান চেয়ারম্যান সিরাজ মোড়ল এবং সাবেক চেয়ারম্যান আবদুল কাদির মিয়া স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনী লড়াই করছেন। এখানে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ভোটারদের অভিমত। তুমুলিয়া ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান চেয়ারম্যান আবু বকর মিঞা এবং বিএনপি রয়েছেন সিরাজ উদ্দিন। এই ইউনিয়নে ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মাসুদ পারভেজ এবং মাহফুজুল হক স্বতন্ত্র প্রার্থী। তবে নির্বাচনে বর্তমান চেয়ারম্যানই এগিয়ে বয়েছে।এ ইউনিয়নে সাবেক ঢাকসুর ভিপি ও গাজীপুর জেলা পরিষদের প্রশাসক মো. আখতারউদজামান এবং বিএনপির সাংগঠনিক সম্পাদক ও ছাত্রদলের সাবেক সভাপতি একেএম ফজলুল হকের বাড়ি রয়েছে। লড়াইটা মর্যদার । বক্তারপুর ইউনিয়নে মোট প্রার্থী তিনজন। আওয়ামী লীগ থেকে বর্তমান চেয়ারম্যান আতিকুর রহমান আখন্দ ও বিএনপি রফিজুল ইসলাম এবং ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মাওলানা জাকির হোসেন । তবে বর্তমান চেয়ারম্যান নির্বাচনী প্রচারনায় এগিয়ে রয়েছে। এখানে লড়াইয়ের সম্ভাবনা রয়েছে বলে ধারণা বিএনপির প্রার্থীর। মোক্তারপুর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান শরিফুল ইসলাম সরকার তোরণ আওয়ামী লীগ , বিএনপির থকে রফিকুল ইসলাম পালোয়ান ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে আব্দুস ছালাম প্রধান দলীয়ভাবে নির্বাচনে রয়েছেন। বর্তমান চেয়ারম্যান শরিফুল ইসলাম পরপর ৩ মেয়াদে চেয়ারম্যান নির্বাচিত হয়। এলাকায় তার রয়েছে ব্যাপক জনপ্রিয়তা।






Related News

Comments are Closed