Main Menu

ক্ষুদ্র স্মার্টফোন ব্র্যান্ডগুলো বন্ধের পথে

হুয়াই ও শাওমির দখলে চীনে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের অর্ধেক বাজার। তাদের দাপটে হারিয়ে যাচ্ছে চীনের ক্ষুদ্র স্মার্টফোন ব্র্যান্ডগুলো। মাত্র দুই বছর আগেই চীনের বাজারে ৫০০টির মতো স্মার্টফোন ব্র্যান্ড ছিল। দুই বছরের ব্যবধানে তা নেমে দাঁড়িয়েছে একশর কাছাকাছি।
হুয়াউই, শাওমি, অপ্পো ও ভিভো এই চারটি চীনের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড। গত বছর স্মার্টফোনের বাজারের ৪৫ শতাংশ ছিল হুয়াই, শাওমি, অপ্পো ও ভিভো এই চারটি শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ডে দখলে। এ হার ২০১৪ সালের তুলনায় ১০ শতাংশ বেশি বলে গবেষণা প্রতিষ্ঠান আইডিসি সূত্রে জানা গেছে।
স্মার্টফোন স্টার্টআপ প্রতিষ্ঠান ডাকেলে চলতি সপ্তাহের শুরুতে তাদের ব্যবসা বন্ধ করে দিয়েছে। কোম্পানির প্রতিষ্ঠাতা বলেন, প্রতিযোগিতা বাড়ছে অপ্রত্যাশিত হারে। বাজারে টিকে থাকা কঠিন হয়ে পড়ছে আমাদের জন্য। এ অবস্থায় ব্যবসা বন্ধ করে দেয়াই শ্রেয়।’ টুইটারের মতো চীনা সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে ডিং লেখেন, বাজারে ইন্টারনেট জায়ান্টরা প্রবেশ করছে। তারা বেশি অর্থ বিনিয়োগ করে প্রতিযোগিতা আরো জোরদার করে তুলছে। ২০১২ সালে ডাকেলে প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠানটি বেইজিং ও তিয়ানজিনভিত্তিক। সস্তা হ্যান্ডসেট তৈরি করে সবার নজরে এসেছিল হাই স্পেসিফিকেশন। এর সাম্প্রতিক ফ্ল্যাগশিপ ‘ডাকেলে ৩এক্স’-এ রয়েছে ৫ ইঞ্চির স্ক্রিন, কোয়াড-কোর প্রসেসর ও ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা। বিক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯৯ ইউয়ান (১৫৩ ডলার)। ডাকেলের আগে চীনের আরো দুই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ইটন টেকনোলজি ও কে-টাচ তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছেন।






Related News

Comments are Closed