Main Menu

খুব সহজেই তৈরি করুন ফ্রুট কাস্টার্ড

মায়েদেরকে বলছি আপনার বাচ্চা ঘরের খাবার খাচ্ছে না? আইসক্রিম বেশি পছন্দ করে তাহলে আপনি দুধ, ডিম এবং ফল এর মিশ্রণে তৈরি করে ফেলতে পারেন পুষ্টিকর ও সুস্বাদু কাস্টার্ড। বাসায় মেহমান আসলে কাস্টার্ড তৈরি করা থাকলে ঝটপট নাশতায় পরিবেশন করতে পারেন। কারণ এটি ফ্রিজে বেশ কিছু দিন রেখে খাওয়া যায়। আজ বিডি লাইভ পাঠকদের জন্য দেয়া হল মজাদার কাস্টার্ড তৈরির রেসিপি।

# ফ্রুট কাস্টার্ড এর জন্য যা লাগবে

১. দুধ ১ লিটার

২. ডিমের কুসুম ২ টা

৩. কাস্টার্ড পাউডার ৩ টেবিল চামচ

৪. চিনি ১/২ কাপ বা স্বাদ মত

৫. কিসমিস ২ টেবিল চামচ

৬. কাঠ বাদাম ২ টেবিল চামচ

৭. ফল ( কলা, আম, আপেল, আঙুর, লাল বা সবুজ চেরি ফল, ডালিম/আনার , স্ট্রবেরি) cube করে কাটা প্রায় ২ কাপ (পানি জাতীয় ফল না দিলেই ভালো) যেমন তরমুজ।

প্রস্তুত প্রণালী :

প্রথমে ডিমের কুসুম ২ টা একটি বাটিতে নিয়ে ভালো করে ফেটে নিন এখন কাস্টার্ড পাউডার দিয়ে ভালো করে মিশান এবং নরম মিশ্রণ তৈরি করুন। একটি পাত্রে দুধ নিন অল্প আচেঁ জাল দিন। দুধ একটু ঘন হয়ে এলে চিনি দিয়ে নাড়তে থাকুন। ডিম এবং কাস্টার্ড এর মিশ্রনটি দুধের সাথে ঢেলে দিন এবং নাড়তে থাকুন অল্প আচেঁ রান্না করুন।

মনে রাখবেন মিশ্রনটি একদম অল্প আচেঁ রান্না করতে হবে এবং বিরতিহীন ভাবে নাড়তে হবে তা না হলে কাস্টার্ড জমে যাবে। কাস্টার্ড হালকা ফুটে উঠলে নামিয়ে ফেলুন। এরপর ঠান্ডা হলে ফ্রিজে রাখুন। খবার সময় আপনার পছন্দ মত ফল দিন এবং পরিবেশন করুন।

যদি চান আপনি ডিম ছাড়াও এই কাস্টার্ড বানাতে পারেন, এমন কি যেকোনো একটি অথবা দুটি ফল দিয়েও কাস্টার্ড বানাতে পারবেন।






Related News

Comments are Closed