Main Menu

যুক্তরাজ্যে বাংলাদেশের কার্গো বিমান চলাচল স্থগিত

বাংলাদেশ থেকে সব ধরনের কার্গো বিমান চলাচল সাময়িকভাবে স্থগিত করেছে যুক্তরাজ্য সরকার। ঢাকায় হজরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি থাকার অজুহাতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা দেয়া পর্যন্ত কার্গো বিমান চলাচল স্থগিত থাকবে। বিমানবন্দরের নিরাপত্তা বিশ্বমানের না হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভিন্ন রুট ব্যবহার করে যেসব বিমান সংস্থা বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে কার্গো পরিবহন করছে তারা তা শর্তসাপেক্ষে করতে পারবে। তবে যুক্তরাজ্যে প্রবেশের আগে কার্গোবাহী এসব বিমান পুনঃপরীক্ষা করা হবে।

কার্গো পরিবহনে নিয়োজিত বিমান সংস্থা কিংবা আমদানিকারক প্রতিষ্ঠানকে বিস্তারিত তথ্যের জন্য যুক্তরাজ্য সরকারের ট্রান্সপোর্ট বিভাগের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

সংবাদে আরো বলা হয়েছে, বেসামরিক বিমান চলাচল ও বিমানবন্দর নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে কাজ করছে যুক্তরাজ্য সরকার।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে মিশরের আকাশসীমায় বোমা বিস্ফোরণে রাশিয়ার একটি যাত্রীবাহি বিমান বিধ্বস্ত হওয়ার পর বিশ্বজুড়ে ১১ বিমানবন্দরের নিরাপত্তায় ত্রুটি চিহ্নিত হয়। এগুলোর মধ্যে ৮ বিমানবন্দরের নিরাপত্তা ত্রুটি ব্যপকভাবে আলোচনায় আসে। এসব বিমানবন্দরে বাড়ানো নজরদারিও। বিশ্বজুড়ে নিরাপত্তা ত্রুটি থাকা বিমানবন্দরের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০-এ।






Related News

Comments are Closed