Main Menu

এশিয়ানদের বেশি হয়রানি করে ব্রিটিশ পুলিশ

শ্বেতাঙ্গদের তুলনায় এশিয়ান বা অন্য সংখ্যালঘুদের বেশি হয়রানি করে ব্রিটিশ পুলিশ। ২০১৩ সালের এক রিপোর্টে এ তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়, পুলিশ যখন কাউকে তল্লাশী করে তখন শ্বেতাঙ্গদের তুলনায় অন্য সংখ্যালঘুদের বেশি হয়রানির শিকার হতে হয়। খবর বিবিসির।

ব্রিটেনে গত বছর প্রায় এক লাখ ৭০ হাজার মানুষকে রাস্তায় থামিয়ে তল্লাশী করা হয়। এদের মধ্যে ১৩ শতাংশই এশিয়ান। কিন্তু ব্রিটিশ পুলিশ এশিয়ানদের সঙ্গে এরকম বৈষম্যমূলক আচরণের অভিযোগ অস্বীকার করেছে। তবে এশিয়ান তরুণদের সঙ্গে পুলিশের বেশ কিছু সমস্যা রয়েছে এগুলো অবশ্য তারা স্বীকার করেছেন। তাই সন্ত্রাসবাদ মোকাবেলায় তারা এশিয়ানদের সঙ্গে সম্পর্কউন্নয়নের উদ্যোগ নিয়েছেন।

লন্ডন পুলিশ বেশ কিছুদিন ধরে এশিয়ান তরুণদের সঙ্গে খোলামেলা আলাপ করছে। এরকম একটি আলোচনা অনুষ্ঠান থেকে বিবিসি জানিয়েছে, সেখানে এশিয়ান তরুণদের কাছ থেকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন আহ্বান করা হয়।

অনেক তরুণের ধারণা তল্লাশীর শিকার হন কেবল এশিয়ান বা ক্যারিবিয়ানরা। তাই এটা তাদের কাছে বর্ণবাদী বলেই মনে হয়েছে। তবে লন্ডনের হ্যারো এলাকার পুলিশ কমান্ডার সাইমন ওভেন্স অবশ্য দাবি করলেন, এরকম বৈষম্যমূলক আচরণের অভিযোগ সঠিক নয়। শ্বেতাঙ্গদের তুলনায় এশিয়ানদের কখনোই বেশি তল্লাশি করা হয় না।






Related News

Comments are Closed