Main Menu

তেলের মূল্য কমালে পরিবহন ভাড়াও কমানো হবে–ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সরকার জ্বালানি তেলের মূল্য কমালে পরিবহন ভাড়াও কমানো হবে।

তিনি আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ের এলেনবাড়িস্থ বাংলাদেশ সড়ক পরিবহন কতৃপক্ষের (বিআরটিএ) সদর দফতরে এ সংস্থার মিরপুর, ইকুরিয়া ও উত্তরা সার্কেলের কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে এ কথা বলেন।

বিদ্যুৎ,খনিজ-সম্পদ ও জ্বালানি প্রতিমন্ত্রী তেলের দাম কমানোর যে আভাস দিয়েছেন তা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন,‘আমাদের দেশে পরিবহনের ভাড়া বাড়ানোর উদাহরণ থাকলেও কমানোর কোনো উদাহরণ নেই।’

এ ক্ষেত্রে তিনি ঘোষণা দেন,‘ জ্বালানি তেলের দাম ১ টাকা কমলে পরিবহন ভাড়াও কিলোমিটার প্রতি ১ পয়সা করে কমানো হবে’। তবে পরিবহন ভাড়ার বিষয়টি কত কমানো হবে তা নির্ভর করছে জ্বালানি তেলের মূল্য লিটার প্রতি কত কমবে তার ওপর অর্থাৎ তেলের দাম যতো টাকা কমবে পরিবহন ভাড়াও ততো পয়সা করে কমবে,এটা বিআরটিএ’র নিয়ম বলে মন্ত্রী উল্লেখ করেন।

এদিকে এ বৈঠক থেকে ডিজিটাল নম্বর প্লেট লাগানোর সময় আরো এক মাস বাড়ানোর ঘোষণা দেয়া হয়। এ ঘোষণা অনুযায়ি আগামী ৩০ এপ্রিল পর্যন্ত ডিজিটাল নম্বর প্লেট লাগানো যাবে। গত ৩১ মার্চ এ সময়সীমা শেষ হলে,সব পরিবহনেই নম্বরপ্লেট লাগানোয় সময়সীমা ৩০ এপ্রিল পর্যন্ত বড়ানোর ঘোষণা দেন সড়ক পরিবহন মন্ত্রী।

তিনি বলেন, ৩১ মার্চ পর্যন্ত ১২ লাখ ২০ হাজার ৫১০ সেট নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ তৈরি করা হয়।এরমধ্যে ৮ লাখ ৪০ হাজার ১শ’৫৩ সেট উতোমধ্যেই সংযোজন করা হয়েছে।

প্রাইভেট সিএনজি চালিত অটোরিকশা বাণিজ্যিকভাবে কোনোভাবেই চলতে পারবে না উল্লেখ করে এ বৈঠকে ওবায়দুল কাদের এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিআরটিএ’কে নির্দেশ দেন ।

ডাম্পিং, মামলা আর ভ্রাম্যমাণ আদালতসহ যে ধরনের অভিযান পরিচালনা করলে দশটি জায়গায় অপরাধ কমবে সে ধরনের অভিযান চালানোর জন্যও সংশ্লিষ্টদের নির্দেশনা দেন সড়ক পরিবহন মন্ত্রী।
ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্য ওবায়দুল কাদের বলেন, ‘রং সাইড দিয়ে যাওয়ার জন্য এ পর্যন্ত কোনো প্রভাবশালী ব্যক্তি বা এমপিকে ধরতে দেখিনি। কেন ধরছেন না – সে বিষয়েও তিনি জানতে চান। আমার গাড়ি রং সাইডে গেলে আমাকেও ধরবেন নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, আইন প্রণেতারা আইন ভঙ্গ করলে তাদেরও ধরতে হবে।






Related News

Comments are Closed