Main Menu

নববর্ষে পাঁচটি ভিন্ন স্বাদের ভর্তা

নববর্ষের রেসিপিতে ভর্তা না হলে যেন চলেই না। বাঙালি হিসেবে ভর্তা আমাদের সবারই প্রিয়। পাতে ভর্তা থাকলে অন্য কিছু খেতে মন চায়না। তাই আপনাদের জন্য থাকছে মজাদার ভিন্ন স্বাদের ৫টি ভর্তার রেসিপি-

বাহারি সবজির ভর্তা

উপকরণ : আলু ২টি, মিষ্টি কুমড়া আধা কাপ, পটোল ১ কাপ, পেঁপে ১ কাপ, বরবটি ১ কাপ, কাঁচকলা ২টি, লবণ পরিমাণমতো, সরিষার তেল ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন :
১. সব সবজি চারকোনা করে কেটে নিন। শুধু কাঁচকলা লবণ-পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন।
২. কাঁচকলা বাদে সব সবজি সামান্য লবণ দিয়ে সিদ্ধ করে নিন। সবজির পানি ফেলবেন না। কাঁচকলা আলাদা সিদ্ধ করুন।
৩. এরপর সবজিগুলো একসঙ্গে ভর্তা করে সরিষার তেল, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ কুচি ও ধনেপাতা কুচি দিয়ে মেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

কলার মোচার ভর্তা

উপকরণ : কলার মোচা ২টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি সিকি কাপ, সরিষার তেল ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ২-৩টি, ছোট চিংড়ি মাছ পরিমাণমতো, ঘি ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন :
১. মোচা থেকে ফুল আলাদা করে ফুলের ভেতর শলাকার মতো সাদা অংশটি ফেলে দিয়ে লবণ-পানিতে ১০-১৫ মিনিট ভিজিয়ে রাখুন।
২. কড়াইয়ে তেল দিয়ে লবণ ও হলুদ দিয়ে চিংড়ি মাছ হালকা করে ভেজে নিন।
৩. মোচার ফুল লবণ, আদা বাটা, রসুন বাটা দিয়ে সিদ্ধ করে বেটে নিন।
৪. এরপর কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি হালকা করে ভেজে বাটা ফুলগুলো দিয়ে চিংড়ি মাছ, কাঁচা মরিচ ও লবণ দিয়ে নেড়ে নিন যেন পানি না থাকে।
৫. সবশেষে ঘি দিয়ে নামিয়ে নিন।

মুরগির মাংসের ভর্তা

উপকরণ : মুরগির মাংস ২৫০ গ্রাম (হাড় ছাড়া), আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি সিকি কাপ, সরিষার তেল ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ৩ টেবিল চামচ, ধনেপাতা কুচি পরিমাণমতো, ঘি ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন :
১. মুরগির মাংস লবণ, রসুন বাটা, আদা বাটা দিয়ে সিদ্ধ করে ছুরি দিয়ে লম্বা লম্বা করে নিন।
২. কড়াইয়ে ঘি দিয়ে মুরগির মাংস হালকা করে ভেজে নিন যেন লাল না হয়।
৩. একটি পাত্রে মুরগির মাংস, পেঁয়াজ কুচি, সরিষার তেল, লবণ, ধনেপাতা কুচি ও কাঁচা মরিচ কুচি দিয়ে মেখে নিন।
৪. এরপর পোলাও বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

তিল বেগুনের ভর্তা

উপকরণ : বেগুন ২টি, তিল ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি সিকি কাপ, সরিষার তেল ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ২-৩টি, পোস্তদানা ১ চা চামচ, গোটা সরিষা ১ চা চামচ, সরিষার তেল ৪ টেবিল চামচ, গোটা জিরা ১ চা চামচ, শুকনা মরিচ ২টি, টমেটো ২-৩টি, আলু সিদ্ধ ১টি।

যেভাবে তৈরি করবেন
১. বেগুন পুড়ে ভর্তা করে নিন। টমেটো পানিতে সিদ্ধ করে ভর্তা করে নিন।
২. তিল, সরিষা ও পোস্ত বেটে নিন।
৩. কড়াইয়ে তেল দিয়ে রসুন কুচি, পেঁয়াজ কুচি হালকা লাল করে ভেজে আদা বাটা, তিল, সরিষা ও পোস্ত বাটা দিয়ে কষিয়ে বেগুন, টমেটো, আলু সিদ্ধ দিয়ে নাড়তে থাকুন যেন লেগে না যায়।
৪. লবণ ও কাঁচা মরিচ ফালি দিয়ে নামিয়ে নিন।

কচুর ডাঁটার ভর্তা

উপকরণ : কচুর মোটা ডাঁটা আধা কেজি, ইলিশ মাছের মাথা ১টি, রসুন কুচি ৪ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, সয়াবিন বা সরিষা তেল ১ কাপ, কাঁচা মরিচ ৩-৪টি।

যেভাবে তৈরি করবেন :
১. প্রথমে ডাঁটার খোসা ছিলে ২ ইঞ্চি লম্বা করে কেটে লবণ-পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন।
২. কড়াইয়ে পানি, আদা বাটা, রসুন বাটা দিয়ে ডাঁটা সিদ্ধ করে নিন।
৩. এরপর কড়াইয়ে তেল গরম করে ইলিশ মাছের মাথা হলুদ ও লবণ দিয়ে ভেজে ভেঙে দিন। ওই তেলে রসুন কুচি, আদা কুচি, পেঁয়াজ কুচি একটু লাল করে ভেজে সিদ্ধ করা ডাঁটা, মাছের মাথা ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে কাঁচা মরিচ ফালি দিয়ে নামিয়ে নিন।






Related News

Comments are Closed