Main Menu

নির্দোষ বন্দিদের আইনি সহায়তা দেওয়ার নির্দেশ

দুস্থদের আইনি সহায়তা দিতে জাতীয় হেল্প-লাইন কলসেন্টারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এ সেবামূলক কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ১৬৪৩০ নম্বরে ডায়াল করলে আইনি সহায়তা পাবেন দেশের সব নাগরিক।

প্রধানমন্ত্রী বলেন, এমন অনেকেই আছেন যারা বিনা করণে বছরের পর বছর জেলে বন্দি রয়েছেন, তারা নিজেরাই জানেন না তাদের অপরাধ কী। এসব মানুষদের বিনা মূল্যে আইনি সহায়তা দিলে তারা স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে। তিনি বলেন, তৃণমূল পর্যায়ে আইনি সহায়তা নিশ্চিত করতে চায় সরকার।

এসময় বৈরী পরিবেশে যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, খুনিদের বিচার এদেশে হয়েছে। তাদের ফাঁসিও কার্যকর করা হয়েছে। এটুকু করতে পেরেছি। যারা এই ফাঁসি সাহস করে দিয়েছেন তাদের আমি ধন্যবাদ জানাই। বৈরী পরিবেশ, এই বিচার যেন না হয়, সেজন্য বহু চেষ্টা করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, অনেক মানুষই তো তাদের (যুদ্ধাপরাধীদের) সমর্থন করে। আমি জানি না, কী করে মানুষ এদের সমর্থন করে?-সেটা আমার প্রশ্ন।

এ সময় প্রধানমন্ত্রী তার সরকারের নেয়া বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের বিশেষ ভাতা দেয়া হচ্ছে। বিধবা ভাতা দেয়া হচ্ছে। তবে আমরা চাই না, কেউ যেন ভাতার ওপর নির্ভরশীল হোক।এজন্য তাদের কর্মসংস্থানের সুযোগও তৈরি হচ্ছে।

তৃণমূল পর্যায়ে দুস্থদের বিনামূল্যে আইনি সেবার প্রতিশ্রুতি দিয়ে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বিনা খরচে এ সেবা দেয়া হবে। ১৬৪৩০ নম্বরে ডায়াল করলে আইনি সহায়তা পাবেন দেশের সব নাগরিক।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিচার বিভাগ যাতে স্বাধীনভাবে কাজ করতে পারে সেটা আমরা সুনিশ্চিত করে দিয়েছি। এ সময় মামলাজট নিরসনে অতিরিক্ত বিচারক নিয়োগ করা হবে বলেও উল্লেখ করেন তিনি।






Related News

Comments are Closed