Main Menu

বাড়ির বাতাসে মন মাতানো সুগন্ধ

গরমের দিনে বাতাসে জুড়ায় শরীর। পাশাপাশি সেই বাতাস যদি হয় সুগন্ধের, তাহলে শরীরের পাশাপাশি জুড়াবে মনও। জেনে নিন বাড়ির বাতাসে সুগন্ধ ছড়াবে এমন কিছু গাছ।

গন্ধরাজ: নাম শুনেই নিশ্চয় বুঝতে পাছেন, বাড়ির বাগানে কেন লাগাবেন এই গাছ। সাদা রঙের গন্ধরাজ ফুল দেখতে যেমন সুন্দর, তেমন নামকরণের স্বার্থকতা প্রমাণে এর সুগন্ধও রীতিমতো রাজ করবে আপনার বাড়িতে।

ল্যাভেন্ডার: আপনাকে রিলাক্স থাকতে সাহায্য করবে এই গাছের সুগন্ধ। বাতাসে ছড়াবে মিষ্টি গন্ধ। তাতে আপনার রাতের ঘুম ভালোই হবে।

তুলসি: বাড়িতে তুলসি গাছ থাকলে মশা উপদ্রব কমে। এর পাতা দিয়ে বানানো চা আপনার শরীরের জন্য উপকারী। এছাড়া বাড়ি থেকে কার্বন ডাই অক্সাইডের মতো ক্ষতিকর গ্যাস দূর করতেও বিশেষ ভূমিকা রাখে এই গাছটি।

জুঁই: সারা বছর এই গাছে ফুল ফোটে। ফুল ফুটতে শুরু হলেই বাতাসে ছড়িয়ে পড়ে তার মনমাতানো সুগন্ধ।

পিস লিলি: গ্রীষ্মকাল জুড়ে ফুল ফোটে লিলি গাছে। তার সুগন্ধও ছড়ায় বাতাসে। তাই এই ফুল গাছটি বাড়িতে থাকলে সুগন্ধে আচ্ছন্ন থাকতে পারবেন। ঘরের দুর্গন্ধ দূর করার বিশেষ ক্ষমতা রয়েছে এই গাছটির। তাই টবে লাগিয়ে রাখতে পারেন পিস লিলি।

মাধবীলতা: অনেক বাড়ির গেট সাজাতে দেখা যায় লতানো এই ফুল গাছে। সাদা ও গোলাপি বর্ণের ছোট ছোট ফুলগুলো বেশ দৃষ্টি আকর্ষণীয়। শুধু কী তাই, ফুলের মিষ্টি গন্ধও মন জয় করে নেয় সকলের।






Related News

Comments are Closed