Main Menu

সৌদি আরবের দেশীয় শ্রমিকদের ন্যূনতম মজুরি বাস্তবায়নের আহ্বান

সৌদি আরবের বেসরকারি খাতের দেশীয় শ্রমিকদের ন্যূনতম মজুরি বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছে একটি প্রভাবশালী সৌদি সংগঠন। বেসরকারি খাতে নিজস্ব শ্রমিকদের আকর্ষণের জন্য এ উদ্যোগ বাস্তবায়নের কথা বলা হয়েছে। খবর অ্যারাবিয়ান বিজনেস।

ফেডারেশন অব লেবার কমিটির চেয়ারম্যান নিদাল রিদওয়ান সৌদি গেজেটকে জানিয়েছেন, সৌদি আরবের নিজস্ব শ্রমিকদের বেসরকারি খাতে নিয়ে আসার জন্য এ পদক্ষেপ গ্রহণ অপরিহার্য। পাশাপাশি যেসব নিয়োগকারী সস্তা শ্রমের আশায় কর্মী নেন, তাদের কাছ থেকে শ্রমিকদের অধিকার রক্ষার জন্য এটি অত্যন্ত জরুরি।

রিদওয়ান বলেন, ভালো মজুরি অবশ্যই বিশাল সংখ্যক তরুণ সৌদিদের বেসরকারি খাতের দিকে নিয়ে আসবে, তবে তা কাজের ধারাবাহিকতা ও স্থিতিশীলতার নিশ্চয়তা দেবে না।

দেশটির শ্রম মন্ত্রণালয় দীর্ঘদিন ধরেই বেসরকারি খাতের দেশি ও প্রবাসী শ্রমিকদের ন্যূনতম মজুরির বিষয়টি বিবেচনা করছে। তিন বছর আগে এক প্রস্তাবনায় দেশীয় শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫ হাজার ৩০০ রিয়াল (১ হাজার ৪১৪ ডলার) ও প্রবাসী শ্রমিকদের জন্য ২ হাজার ৫০০ রিয়াল (৬৬৬ দশমিক ৬৪ ডলার) করার কথা বলা হয়েছিল।

সম্প্রতি বিশ্বব্যাংক এবং জাতীয় অর্থনীতি ও পরিকল্পনা মন্ত্রণালয় পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, সৌদি আরবে বেসরকারি খাতে কর্মরত দেশি শ্রমিকরা উপসাগরীয় অন্য দেশগুলোর নিজস্ব শ্রমিকদের চেয়ে কম মজুরি পান।






Related News

Comments are Closed