Main Menu

জেনে নিন কর্মস্থলে সফলতার কৌশল

কর্মক্ষেত্রে সবাই সফল না। সবাই চায় নিজের অবস্থানকে মজবুত করতে। কিন্তু সেটা পারেই বা ক`জন? আপনি চাইছেন কর্তৃপক্ষের মনোযোগের কেন্দ্রে থাকতে। কিন্তু কিছুতেই পারছেন না। চিন্তার কোনো কারণ নেই। এখনই কিছু বিষয় পরিবর্তন করে ফেলুন। দেখবেন আপনার চারপাশের পরিবেশটাও অতি দ্রুত বদলে গেছে।

১. নিজেকে সব সময় আত্মবিশ্বাসী রাখুন। সব সময় চেষ্টা করুন আপনার পোশাক, কথাবার্তা, আচার-আচরণে অন্যদের চেয়ে এগিয়ে থাকার। হালকা সুগন্ধী ব্যবহার করুন। নিজেকে সব সময় গুছিয়ে রাখার চেষ্টা করুন। এতে করে আপনার স্মার্টনেস কেবল অন্যদের চোখেই না বরং আপনার নিজের চোখেও নিজেকে আত্মবিশ্বাসী করে তুলবে।

২. সহকর্মী বা বসের নেতিবাচক কথা মনে ধরে রাখবেন না। কেননা কর্তৃপক্ষ আপনার ভুলগুলো ধরিয়ে দিয়ে আপনার কাছ থেকে ভালো কাজটা আদায় করার চেষ্টা করেন। আর এ কারণে উর্ধ্বতন কর্মকর্তাদের মানসিকতা বোঝার চেষ্টা করুন। চেষ্টা করুন নিজের ভুলগুলো শুধরে নেবার। আপনার কাজের দক্ষতাকে ঈর্ষা করেও হয়তো সহকর্মীরা নেতিবাচক কথা বলতে পারে। সেটা একেবারেই গায়ে লাগাবেন না। কারণ সবাই যা খুশি ভাবুক আপনিতো জানেন আপনি কেমন।

৩. যার সঙ্গে কথা বলছেন চেষ্টা করুন চোখে চোখ রেখে কথা বলার। কথা বলার সময় এদিক ওদিক তাকাবেন না বা অন্য কিছু করবেন না। কারো দিকে চোখ রেখে কথা বলা মানুষকে অনেক বেশি আত্মবিশ্বাসী মনে হয়।

৪. অন্যের কথা মনোযোগ দিয়ে শুনবেন তারপর নিজের কথা বলবেন। কেউ যখন আপনার সঙ্গে কথা বলেন তখন তার কথার মাঝখানে কথা বলবেন না বা প্রশ্ন করবেন না। এতে তিনি ভাববেন আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন। ফলে আপনি যখন কথা বলবেন তখন তিনিও আপনার কথা শুনতে আগ্রহী হবেন। কেউ যখন আপনার কথা মনোযোগ দিয়ে শুনবে আপনার আত্মবিশ্বাস কয়েকগুণ বেড়ে যাবে।

৫. নিজের ব্যাপারে কখনো কারো সঙ্গে নেতিবাচক কথা বলবেন না। নিজের নেতিবাচক দিকগুলো কখনোই কর্মস্থলে বলা উচিত না। এতে করে অন্যের কাছে গ্রহণযোগ্যতা কমে যায়।

৬. নিজের প্রাপ্তি ও অপ্রাপ্তিগুলো নোট রাখুন। মানুষের কথায় নিজের অপ্রাপ্তি নিয়ে হতাশায় ভুগবেন না। বরং ভাবুন আপনার কি কি প্রাপ্তি আছে। এসব ভাবলেও আপনার মনে হবে আপনি ইতোমধ্যেই অনেক কিছুই পেয়ে গেছেন।

৭. নিজের দক্ষতা বাড়ানোর জন্য পরিশ্রম করুন। আপনি যত বেশি দক্ষ হবেন ততটাই আপনি মানুষের কাছে গ্রহণযোগ্য হয়ে উঠবেন। বিশেষ করে কর্মস্থলে দক্ষতার কোনো বিকল্প নেই।

৮. কর্মস্থলের মানুষগুলো আপনার সহকর্মী। দিনের বেশিরভাগ সময়টাই আপনি তাদের সঙ্গে কাটান। তাই সবার সঙ্গে ভালো সম্পর্ক রাখার চেষ্টা করুন। তবে বিশেষ কারো সঙ্গে কর্মস্থলে এমন কোনো সম্পর্ক করবেন না যেটা অন্যদের দৃষ্টিকটু মনে হবে। সব ক্ষেত্রেই একটা নির্দিষ্ট সীমা বজায় রাখুন। এতে করে আপনার সম্পর্কে মানুষের ধারণা অনেক বেশি ইতিবাচক হবে।

৯. কর্মস্থলে অন্যের দোষ-ত্রুটি খুজে সময় নষ্ট না করে নিজের কাজের প্রতি বেশি সময় দিন। দেখবেন আপনার সফলতা খুঁজতে হবে না। সফলতাই আপনার কাছে ধরা দেবে।






Related News

Comments are Closed