Main Menu

হাসপাতালে হামলা যুদ্ধাপরাধ : জাতিসংঘ

সিরিয়ার আলেপ্পো শহরের আল কুদস নামের একটি হাসপাতালের বিমান হামলায় ৩০ জন নিহত হওয়ার ঘটনায় ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। গত বুধবার ওই হাসপাতালে হামলা চালানো হয়। নিরাপত্তা পরিষদের এক প্রস্তাবে যুদ্ধক্ষেত্রে থাকা হাসপাতাল, স্বাস্থ্য কর্মী ও রোগীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, হাসপাতালে হামলা যুদ্ধাপরাধের সামিল। খবর বিবিসির।

ওই হাসপাতালটি আন্তর্জাতিক সংস্থা মেডিসে স ফ্রঁতিয়ে বা এমএসএফ এবং ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রসের ওই হাসপাতালটি বিমান হামলা চালিয়ে একেবারে গুড়িয়ে দেয়া হয়েছে। এতে বহু রোগী এবং চিকিৎসক নিহত হয়।

ওই হামলার পর জাতিসংঘ মহাসচিব বান কি মুন এক ঘোষণায় বলেন, হাসপাতালে সরাসরি এবং আন্তর্জাতিক হামলা যুদ্ধাপরাধের শামিল।

এদিকে সদস্য রাষ্ট্রগুলোকে নিরাপত্তা পরিষদের এই প্রস্তাব মেনে চলার অনুরোধ জানিয়ে এমএসএফের প্রেসিডেন্ট জোয়ান লিউ বলন, আমরা রোগীদের পেছনে ফেলে রেখে যাব না বা চুপচাপ বসেও থাকবো না। কেউ যদি স্বাস্থ্য সেবা পেতে চায় কিংবা দিতে চায় তাকে মৃত্যুদণ্ড দেয়া যাবে না।

গত বছর আফগানিস্তানেও একটি হাসপাতালে মার্কিন বিমান হামলায় ৪২ জন নিহত হয়। পরে মার্কিন বাহিনী এ হামলার সাথে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ না আনায় অসন্তোষ প্রকাশ করেছিল এমএসএফ।

নিরাপত্তা পরিষদ জানিয়েছে, দেশে যুদ্ধ ও সংঘাত অব্যাহত থাকলেও হাসপাতালগুলোকে হামলার আওতায় আনা যাবে না।






Related News

Comments are Closed