Main Menu

৪০ হাজার বাংলাদেশী গৃহকর্মীকে ফেরত পাঠাচ্ছে সৌদি

সৌদি আরবে বাংলাদেশি কর্মী নিয়োগের শুরু থেকে এখন পর্যন্ত যত কর্মী পাঠানো হেেয়ছে তাদের মধ্যে থেকে ৫০ শতাংশ গৃহকর্মীকে দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে। কাজ করতে অস্বীকৃতি জানানোসহ বিভিন্ন অভিযোগে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে।

নিয়োগ প্রতিষ্ঠানের মালিক হুসেইন আল-হারথি স্থানীয় গণমাধ্যমকে বলেন, ৪০ হাজার বা সৌদিতে মোট নিয়োগের ৫০ শতাংশ গৃহকর্মীকে বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে। কাজ করতে অস্বীকৃতি জানানো, বাংলাদেশে প্রশিক্ষণের ঘাটতি, ভাষার সমস্যা এবং সৌদি সংস্কৃতির সাথে নিজেদের খাপখাওয়াতে না পারার অভিযোগসহ তাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে বলে তিনি জানান।

নিয়োগ প্রতিষ্ঠানের কিছু মালিক বলেন, গৃহের মালিক তাদের গৃহকর্মীদের দক্ষতা যাচাই করার জন্য তিন মাস সময় দেন। আর এই সময়ের মধ্যে যদি তারা কোন অদক্ষতা পান তখন বাড়ির মালিক দূতাবাসের নোটিশসহ গৃহকর্মীদের নিয়োগ প্রতিষ্ঠানের কাছে ফেরত পাঠান। দূতাবাসের সেই নোটিশে ফেরত পাঠানোর কারণও উল্লেখ থাকে। এরপর নিয়োগ প্রতিষ্ঠান দূতাবাসের মাধ্যমে গৃহকর্মীদের নিজ দেশে ফেরত পাঠায়।

নিয়োগ প্রতিষ্ঠানের আরেকজন মালিক বলেন, প্রথম থেকে এখন পর্যন্ত বাংলাদেশের ভিসার সংখ্যা ছুঁয়েছে ১ লাখ ৫০ হাজারে। কনস্যুলেট জেনারেল অব বাংলাদেশ এর উদ্ধৃতি দিয়ে একজন কর্মকর্তা বলেন, কাজের উদ্দেশে বিদেশে পাঠানোর আগে গৃহকর্মীদের প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করছে বাংলাদেশ।






Related News

Comments are Closed