Main Menu

আর্জেন্টিনায় রোজা ৯ ঘণ্টা, ডেনমার্কে ২১

বিশ্বব্যাপি পবিত্র রমজান মাস শুরু হয়েছে। কিন্তু বিভিন্ন দেশে উপবাসের সময়ে ভিন্নতা দেখা গেছে। সারাবিশ্বে রোজা পালনে কোন দেশ কত ঘণ্টা উপবাস থাকছেন তারই একটি চিত্র তুলে ধরেছে আরব আমিরাতের জাতীয় দৈনিক খালিজ টাইমস।

এতে বলা হয়েছে, সবচেয়ে দীর্ঘসময় উপবাস থাকতে হচ্ছে সুইডেন ও ডেনমার্কের মুসলিমদেরকে। এদিকে, সবচেয়ে কম সময় উপবাস থাকছেন আজেন্টিনা ও অস্ট্রেলিয়ার মুসিলমরা। এই দুই দেশে মাত্র ১০ ঘণ্টা উপবাস থাকতে হচ্ছে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক; কোন দেশের মুসলিমরা রোজায় কত ঘণ্টা উপবাস থাকছেন…

এক, ডেনমার্ক : এই দেশের মুসলিমরা সবচেয়ে বেশি সময় ধরে উপবাস থেকে রোজা পালন করছেন। সেহরি খাওয়ার পর থেকে ইফতারি পর্যন্ত মোট ২১ ঘণ্টা উপবাস থাকতে হয় দেশটিতে থাকা মুসলিমদের।

দুই, আইসল্যান্ড, সুইডেন ও নরওয়ে : উপবাসের দিক থেকে দুই নম্বরে থাকা এই তিন দেশের মুসলিমদেরকে ২০ ঘণ্টা উপবাস থাকতে হয়।

তিন, নেদারল্যান্ড ও বেলজিয়াম : এই দুই দেশে সাড়ে ১৮ ঘণ্টা রোজা রাখতে হয়। এরপরেই আছে স্পেন (১৭ ঘণ্টা), জার্মানিতে সাড়ে ১৬ ঘণ্টা উপবাস থাকতে হয়। গত ৩০ বছরের মধ্যে ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় ১৬ থেকে ১৯ ঘণ্টা পর্যন্ত রোজা রাখতে হচ্ছে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইতালিতে উপবাস ১৬ ঘণ্টা।

চার, মধ্যপ্রাচ্য : সংযুক্ত আরব আমিরাতে ১৫ ঘণ্টা, মিসরে ১৬ ঘণ্টা, ফিলিস্তিনে ১৫ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে। ইয়েমেনের মুসলিমরা ১৪ ঘণ্টা ৫০ মিনিট, কাতারের ১৪ ঘণ্টা ৪০ মিনিট, কুয়েত, ইরাক, জর্ডান, আলজেরিয়া, মরক্কো, লিবিয়া, সুদানে ১৪ ঘণ্টা উপবাস থাকছেন। সৌদি আরবে ১৫ ঘণ্টা।

পাঁচ, এশিয়া : পাকিস্তানে ১৫ থেকে ১৬ ঘণ্টা রোজা পালন করতে হচ্ছে, বাংলাদেশের মুসলিমরা ১৫ ঘণ্টা উপবাস থাকছেন। ভারতে স্থানভেদে ১৪ থেকে ১৬ ঘণ্টা।

ছয়, আর্জেন্টিনা ও অস্ট্রেলিয়া : সবচেয়ে কম সময় রোজা রাখা হচ্ছে এই দুই দেশে। আজেন্টিনায় সাড়ে ৯ ঘণ্টা ও অস্ট্রেলিয়ায় ১০ ঘণ্টা, ব্রাজিলে ১১ ঘণ্টা রোজা রাখছেন মুসলিমরা।






Related News

Comments are Closed