Main Menu

একাদশ শ্রেণিতে ভর্তি শুরু শনিবার থেকে

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে পছন্দের কলেজে ভর্তির ফল প্রকাশ করা হয়েছে। মেধাক্রম অনুসারে আগামীকাল শনিবার (১৮জুন) থেকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হবে। ৫ দিনব্যাপি ভর্তি কার্যক্রম চলবে। গতকাল বৃহস্পতিবার দুপুর ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ভর্তির ফল প্রকাশ করেন।

শিক্ষামন্ত্রী জানান, প্রথম মেধা তালিকার ভর্তি শুরু ১৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত। এরপর ২৫-২৭ জুন আসন শূন্য থাকা সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি করা যাবে। অবশিষ্ট আসনে অপেক্ষমাণ তালিকা থেকে ২৮-৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে। ক্লাস শুরু হবে ১০ জুলাই।

এ বছর একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আসনে অভাব হবে না জানিয়ে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেন, সারাদেশে ভর্তির জন্য আসন রয়েছে ২১ লাখ ১৪ হাজার ২৫৬। এক্ষেত্রে প্রায় ৭ লাখ আসন খালি পড়ে থাকবে। কেউ বলতে পারবে না যে, আসনের অভাবে আমরা ভর্তি হতে পারিনি।

শিক্ষামন্ত্রী জানান, চলতি বছর ১৩ লাখ ১ হাজার ৯৯ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করে। এসএসসিতে পাস করা ১ লাখ ৫৪ হাজার ৩৬৬ জন আবেদন করেনি। ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় মোট পাস করেছিল ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন। একটি আবেদনও পড়েনি এমন কলেজের সংখ্যা ৪৮ টি বলে জানান মন্ত্রী।

প্রসঙ্গত, ৯ জুন আবেদনের শেষ দিন থাকলেও ১০ জুন পর্যন্ত তা বৃদ্ধি করা হয়। অনলাইনে ৯ লাখ ৩৭ হাজার ৯৪৭ এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ৪ লাখ ৫ হাজার ৮৬৮ আবেদন জমা পড়েছে।






Related News

Comments are Closed