Main Menu

গ্রহাণুপুঞ্জ, রোবট এবং মারণাত্মক ভাইরাস মানবজাতির অস্তিত্ব বিলুপ্ত করার ক্ষমতা রাখে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, গ্রহাণুপুঞ্জ, রোবট এবং মারণাত্মক ভাইরাস পৃথিবীতে মানবজাতির অস্তিত্ব বিলুপ্ত করার ক্ষমতা রাখে। তারা বলেন, এর পাশাপাশি রয়েছে পরিবেশের বিপর্যয় সৃষ্টিকারী পরিবর্তন, পারমাণবিক যুদ্ধ আর প্রাকৃতিক দুর্যোগ। খবর বিবিসি বাংলার।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল চ্যালেঞ্জেস ফাউন্ডেশান এবং গ্লোবাল প্রায়োরিটিস্ প্রজেক্ট তাদের এক রিপোর্টে বলছে মানবজাতির জন্য মারাত্মক এইসব ঝুঁকির মোকাবেলায় সরকারগুলোর যথাযথ প্রস্তুতি নেই। ঝুঁকির কারণে বিশ্বের দশ শতাংশেরও বেশি জনগোষ্ঠী নিশ্চিহ্ন হয়ে যেতে পারে।

গ্লোবাল প্রায়োরিটিস্ প্রজেক্টের পরিচালক স্টিফেন ফারখার বলছেন, ”বিশ্ব বাস্তবেই এসব ঝুঁকির দ্বারপ্রান্তে, এসব কিছুই হয়ত এক বছরে ঘটবে না, কিন্তু এগুলো ঘটনার সম্ভাবনা খুবই বাস্তব, এবং এধরনের বিপর্যয় আমাদের বিশ্বকে আমূল বদলে দিতে পারে এবং সেই বদল হবে এক ভয়ঙ্কর বিধ্বংসী পথে।” তিনি বলেন, ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লুতে লাখো লাখো মানুষ মারা যায়। ইতিহাস আমাদের দেখিয়েছে এসব আশংকা অমূলক নয়, আমরা ভাবি এসব ঘটার বাস্তব সম্ভাবনা কম কিন্তু তা সঠিক নয়।”

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান বিশ্বে বিজ্ঞানের অগ্রগতিও নতুন নতুন মারাত্মক ঝুঁকির জন্ম দিয়েছে যার মধ্যে আছে পারমাণবিক অস্ত্র উৎপাদন এবং জীববিজ্ঞানের নানা কৃত্রিম কর্মকাণ্ড যার থেকে তৈরি হচ্ছে নতুন ধরনের মরণাত্মক ভাইরাস।






Related News

Comments are Closed