Main Menu

বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন প্রফেসরের বিরল আবিষ্কার

বিরল ইলেক্ট্রনিক সেন্সর আবিষ্কার করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন প্রফেসর মোহাম্মদ আশরাফুল আলম। তিনি যুক্তরাষ্ট্রের পুর্দু বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিকাল এ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের প্রফেসর। তার আবিষ্কৃত ইলেক্ট্রনিক সেন্সর জীবিত প্রাণীর দেহে মৃত ব্যাকটেরিয়ার অস্তিত্ব সম্পর্কে জানাবে।

ওই সেন্সরটি অতিদ্রুত মেডিকেল ডায়াগনস্টিকস এবং খাদ্য নিরাপত্তার জন্য ব্যবহৃত হবে। এর জন্য বিভিন্ন স্যাম্পল গ্রহণ করে পরীক্ষা নিরীক্ষার কাজ চলছে। একটি ইলেট্রনিক চীপে শত শত সেন্সর দিয়ে ব্যাকটেরিয়া সম্পর্কে জানা যাবে।

এই পক্রিয়ায় ব্যাকটেরিয়ার তথ্য খুব দ্রুত পাওয়া যাবে। এ সম্পর্কে আশরাফুল বলেন, এই দীর্ঘ লক্ষ্যের জন্য আমরা কিছু পদক্ষেপ নিয়েছি। এর মাধ্যমে জীবিত এবং মৃত ব্যাকটেরিয়ার পার্থক্য খুব সহজেই দেখানো যাবে।

তিনি বলেন, ব্যাকটেরিয়া শনাক্ত বা চিহ্নিতকরণ করলেই হয় না। বরং সেগুলো ধ্বংস করাটাও আরো বেশি গুরুত্বপূর্ণ। কেননা কিছু ব্যাকটেরিয়া আমাদের উপকারে এলেও এমন বেশ কিছু ব্যাকটেরিয়া আছে যেগুলো প্রাণী দেহের ক্ষতি করে এবং খাদ্য দ্রব্য নষ্ট করে। এসব ব্যাকটেরিয়া নিয়েই কাজ করছি আমরা। আশা করছি বিরল কিছু ঘটনার জন্ম দেব আমরা।






Related News

Comments are Closed