Main Menu

ভারতে উচ্ছেদ অভিযানের সময় পুলিশসহ নিহত ২২

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের মাথুরা শহরে উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে জনতা-পুলিশ সংঘর্ষ হয়েছে। এতে এক পুলিশ কর্মকর্তাসহ ২২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় অর্ধশত।

শুক্রবার এনডিটিভির খবরে বলা হয়, বৃহস্পতিবার সকালে মাথুরা শহরের জহরবাগ এলাকার একটি অংশের দখলকারীদের হটাতে গেলে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। দখলকারীরা প্রথমে পুলিশের দিকে গুলি ছোড়ে। উত্তরে পাল্টা গুলি ও কাঁদানো গ্যাসের শেল ছোড়ে পুলিশ। শুক্রবার সকালে পরিস্থিতির আরো অবনতি ঘটে। এ সময় নিহত হন উচ্ছেদ অভিযানে নেতৃত্বে দেওয়া পুলিশ সুপার মুকুল ত্রিবেদীসহ ২২জন। মৃতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে।

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন উত্তরপ্রদেশ রাজ্যের মুখ্যমন্ত্রী অখিলেশ সিং যাদব। ঘটনার দ্রুত প্রতিবেদন চেয়েছেন তিনি। পাশাপাশি এ ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তেরও নির্দেশ দিয়েছেন যাদব।

দীর্ঘদিন ধরেই মাথুরার জহরবাগ এলাকায় প্রায় ১০০ একর সরকারি জমি দখল করে রয়েছেন অন্তত তিন হাজার দখলদারী। এই দখলকারী ধর্মীয় সংস্থার কর্মীরা ‘আজাদ ভারত বিধিক বৈচারিক ক্রান্তি সত্যাগ্রহি’ নামে একটি গোষ্ঠী গঠন করে। আদালতের নির্দেশ সত্ত্বেও তারা সরকারি জমির দখল ছাড়েনি। এলাহাবাদ হাইকোর্টে এক জনস্বার্থ মামলার জেরে হাইকোর্টের রায় হাতে নিয়ে বৃহস্পতিবার সকাল থেকে ওই এলাকায় পুলিশ উচ্ছেদ অভিযানে নামে।






Related News

Comments are Closed