Main Menu

২০১৬-১৭ প্রস্তাবিত বাজেটে যেসব পন্যের দাম বাড়বে-কমবে

২০১৬-১৭ সালের প্রস্তাবিত বাজেটে বিলাসিতাপন্যের দাম মোবাইল ব্যবহারে, হাতে তৈরি বিড়ি, সিগারেট, আমদানি করা চাল ও মশা মারার ব্যাটে সম্পূরক শুল্ক প্রস্তাব করায় এসব পণ্যের দাম বাড়বে। এছাড়া দেশি মোটরসাইকেল তৈরির যন্ত্রাংশ, এলপিজি সিলিন্ডার, ওষুধ শিল্পের কাঁচামাল,সাইবার সিকিউরিটির যন্ত্রাংশ ও এলইডি ল্যাম্পের যন্ত্রাংশের দাম কমবে।

দাম বাড়ছে
হাতে তৈরি বিড়ি, সিগারেট, তামাকজাত পণ্য, ওয়াশিং মেশিন, এসি, বাস ও লরির টায়ার, সুগন্ধি, বায়োমেট্রিক স্ক্যানার, ইউপিএস, আইপিএস, ট্রান্সফরমার, পাথর, রড, মাধ্যমিক উচ্চমাধ্যমিকের আমদানি করা বই, কাগজ ও কাগজজাত পণ্য, হোটেল নির্মাণ যন্ত্রাংশ, সিম-রিম, আমদানি করা চাল, অপটিক্যাল ফাইবার ও মশা মারার ব্যাটসহ প্রভৃতি পণ্যের দাম বাড়ছে। অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় এসব পণ্যে সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেছেন। এর ফলে এসব পণ্যের দাম আগের চেয়ে বাড়বে।

দাম কমছে
দেশি মোটরসাইকেল তৈরির যন্ত্রাংশ, অগ্নি নির্বাপক যন্ত্রাংশ, স্ট্যাবিলাইজার, এলপিজি সিলিন্ডার, ওষুধ শিল্পের কাঁচামাল, ভিডিও কনফারেন্স ডিভাইস, স্মার্ট কার্ডের যন্ত্রাংশ, সাইবার সিকিউরিটির যন্ত্রাংশ, বায়োগ্যাস ডাইজেস্টার, ফায়ার বোর্ড, কফি মেট, পেট্রোলিয়াম জেলি ও এলইডি ল্যাম্পের যন্ত্রাংশসহ প্রভৃতি পণ্যর দাম কমছে। অর্থমন্ত্রী এসব পণ্যে সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করেছেন। এর ফলে এসব পণ্যের দাম আগের চেয়ে কমবে।






Related News

Comments are Closed