Main Menu

অন্যের মনোযোগ আকর্ষণ করতে চান? তাহলে…

কর্মক্ষেত্রে আপনাকে অন্যরা গুরুত্ব দেয় না? ব্যক্তিগত জীবনেও অন্যের মনোযোগ পান না? এ ধরনের নানা সমস্যায় অনেকেই নিমজ্জিত হয়ে রয়েছেন। অন্যের মনোযোগ আকর্ষণ করতে না পারার নানা কারণ রয়েছে। এক্ষেত্রে কয়েকটি বিষয়ে মনোযোগী হলে সহজেই আপনি অন্যের মনোযোগ আকর্ষণ করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

১. বক্তব্যকে প্রশ্নের মতো নয়ঃ-
আপনি যদি কোনো তথ্য উপস্থাপন করতে চান তাহলে সেজন্য কথাটি সেভাবেই বলুন। কথাটি যদি প্রশ্নের মতো করে উপস্থাপিত হয় তাহলে তা মোটেই অন্যদের কাছে গুরুত্বপূর্ণ হবে না। আর বক্তব্যকে যথাযথ গুরুত্ব দিয়ে উপস্থাপনের জন্য যথাযথ প্রস্তুতি নিয়ে তা সরাসরি উপস্থাপন করতে হবে।

২. শুধু রিপোর্ট নয়- গল্পও বলুনঃ-
শুধু টেকনিক্যাল কথাবার্তা মানুষ পছন্দ করে না। এ কারণে আপনি যদি কোনো বিষয়ে রিপোর্ট উপস্থাপন করতে চান তাহলে তাতে নিজের কথা, জানাতে হবে। কোন বিষয়টি আপনার ভালো লাগল, কেন লাগল ইত্যাদি বিষয় উল্লেখ করতে হবে। এতে বিষয়টি আকর্ষণীয় হবে এবং বহু মানুষের মনোযোগ পাবে।

৩. অন্যদের কথা বলায় উৎসাহ দিনঃ-
নিজের কথা বলতে মানুষ পছন্দ করে। আর এ বিষয়টি ব্যবহার করে আপনি অন্যদের উৎসাহী করতে পারবেন। আপনি যদি তাদের কথাবার্তা মনোযোগ দিয়ে শোনেন তাহলে অন্যরাও আপনাকে কাছের মানুষ বলে মনে করবে। আর কর্মক্ষেত্রে এটি আপনার গুরুত্ব বাড়িয়ে দেবে।

৪. ভালোভাবে নিজের কাজ করুনঃ-
আপনি যদি নিজের কাজ গুরুত্ব দিয়ে করেন তাহলে স্বভাবতই অন্যরা আপনাকে কাজের মানুষ হিসেবে গুরুত্ব দেবে। এক্ষেত্রে কোনো কাজের জন্য যথাযথ প্রস্তুতি ও পরিশ্রমের বিকল্প নেই। প্রতিদিন নিজের কাজটি যদি ভালোভাবে ও পর্যাপ্ত মনোযোগের সঙ্গে করেন তাহলে তা আপনার প্রতিষ্ঠানের কাছে আপনার গুরুত্ব তৈরি করবে।

৫. তথ্য জেনে রাখুনঃ-
আপনি যদি কোনো বিষয়ে কথা বলার আগে বিষয়টি ভালোভাবে জেনে কথা বলেন তাহলে তা স্বভাবতই অন্যদের কাছে গুরুত্ব পাবে। অন্যদিকে তথ্য জেনে না রাখলে এ বিষয়ে অন্যরা আপনাকে গুরুত্ব দেবে না। তাই নিজে সব সময় বিষয়গুলো জেনে তবেই কথা বলুন। অন্যথায় তা আপনার গুরুত্ব কমাবে।

৬. আত্মবিশ্বাসী হোন তবে অতিরিক্ত নয়ঃ-
আত্মবিশ্বাস আপনার গুরুত্ব তৈরি কবে। তবে আত্মবিশ্বাস যদি বেশি হয়ে যায় তাহলে তা সমস্যা সৃষ্টি করবে। এক্ষেত্রে অতিরিক্ত আত্মবিশ্বাস আপনাকে অনেকটা স্বেচ্ছাচারী হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে। তাই উভয় বিষয়ের মাঝে একটি ভারসাম্য তৈরি করতে হবে।






Related News

Comments are Closed