Main Menu

আজ ঈদুল ফিতর পালন করছে তুরস্ক

তুরস্কের মুসলমানরা আজ পবিত্র ঈদুল ফিতর পালন করছে। মুসলিম প্রধান এই দেশটিতে রমজানের রোযা শেষে আজ সম্প্রতি, আনন্দ আর ভালোবাসার বার্তা নিয়ে এসেছে ঈদ। ঘরে ঘরে আজ অনাবিল আনন্দ।

দেশটিতে ঈদ উপলক্ষে নয় দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। জুলাইর ২ তারিখ থেকে ছুটি শুরু হয়েছে। তবে আনুষ্ঠানিক ছুটি থাকছে আজ থেকে ৭ জুলাই পর্যন্ত। কিন্তু প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম ৮ তারিখকেও সরকারি ছুটি হিসেবে ঘোষণা করে একটি সার্কুলারে স্বাক্ষর করেছেন।

দেশটিতে ৬ তারিখ থেকে পবিত্র রমজানের রোযা রাখা শুরু করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। কাল মুসল্লিরা শেষ ইফতার করেছেন। আর আজ সবার ঘরে ঘরে ঈদের আনন্দ।

রমজান মাসে মুসলমানরা সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত খাবার ও পানাহার থেকে বিরত থাকে। এ মাস সংযমের মাস। এ মাসে মুসলমানরা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য বেশি বেশি ইবাদত বন্দেগী করে থাকেন।

ঈদের দিনের শুরুতেই সকালে ঈদের নামায আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। সবাই নিজেদের আত্মীয়-স্বজন এবং বন্ধু-বান্ধবের বাড়িতে বেড়াতে গিয়েছেন। তবে এই দিনটি সবচেয়ে বেশি আনন্দে কেটেছে শিশুদের। তারা পুরো দিন এখানে সেখানে ঘুরে আনন্দ করেছে।

তবে এবার এখনো শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবসহ সংযুক্ত আরব আমিরাতের দেশগুলোতে মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর পালিত হচ্ছে না। ওই দেশগুলোতে আজ পবিত্র রমজান মাসের শেষ দিন অর্থাৎ শেষ ইফতার করবেন মুসল্লিরা। আর ঈদুল ফিতর পালিত হবে বুধবার।

সোমবার আমিরাতের চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে কমিটি সদস্যরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে বুধবার ঈদুল ফিতরের ঘোষণা দিয়েছেন।

সে হিসেবে বাংলাদেশে সৌদি ও আমিরাতের একদিন পর অর্থাৎ বৃহস্পতিবার পালিত হতে পারে ঈদুল ফিতর।






Related News

Comments are Closed