Main Menu

তুরস্কে জরুরি অবস্থা ঘোষণা

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান আগামী তিন মাসের তুরস্কে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। বুধবার রাজধানী আঙ্কারায় দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিল ও কেবিনেট বৈঠকের সিদ্ধান্তের পর তিনি এ ঘোষণা দেন।

এসময় এরদোয়ান সেনা অভ্যুত্থানকারীদের বিরুদ্ধে লড়াই করে যারা নিহত হয়েছেন তাদেরকে শহীদ হিসেবে ঘোষণা দেন। তাদের সাহসিকতার প্রসংশা করে এ লড়াইকে বীরত্বপূর্ণ বলে অভিহিত করেন। খবর বিবিসি, আল জাজিরা, ওয়াশিংটন পোস্ট

এছাড়া তুরস্কের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশিদের হস্তক্ষেপ করা উচিত নয় বলে মন্তব্য করেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন, নিজেদের ভাগ্য নিজেদেরই ঠিক করে নেয়ার অধিকার রয়েছে তুর্কি জাতির।

আঙ্কারায় প্রেসিডেন্সিয়াল প্যালেস থেকে এরদোয়ান বলেন, সেনা অভ্যুত্থানে জড়িত সন্ত্রাসীদের নির্মূল করতে এই জরুরি অবস্থার প্রয়োজন দেখা দিয়েছিল।

উল্লেখ্য, গত শুক্রবার রাতে তুরস্কে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করে দেশটির সেনাবাহিনী। এ ঘটনায় বেসামরিক নাগরিকসহ এখন পর্যন্ত তিন শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে।

এছাড়া সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও সেনা সদস্য এবং বিচার বিভাগের কর্মকর্তাসহ আটক করা হয়েছে অন্তত ১৯ হাজারের বেশি। বরখাস্ত করা হয়েছে ৫০ হাজার সরকারি কর্মকর্তাকে।






Related News

Comments are Closed