Main Menu

দীর্ঘসময় বসে কাজ করলে যেসব সমস্যা হবেই

সুন্দর ভবিষ্যত গড়ার জন্য সবাইকেই প্রচুর পরিশ্রম করতে হয়। প্রতিটা মানুষই বর্তমানে সপ্তাহে ৪০ ঘণ্টার বেশিই কাজ করেন।

২০, ৩০ বা ৪০ বছর বয়সে সকলেই দীর্ঘক্ষণ অফিসে বসে ডেস্কে চাকরি করেন। শরীর নিয়ে তাদের বিশেষ ভাবনা নেই। কিন্তু পরে এই অভ্যাসই শরীরের নানা সমস্যা ডেকে আনে।

দীর্ঘক্ষণ এক জায়গায় বসে কাজ করলে যেমন হৃদযন্ত্রের সমস্যা অবশ্যম্ভাবী, তেমনই মেদবৃদ্ধি এবং সেই সংক্রান্ত নানা সমস্যাতেও ভোগেন মানুষ।

চিকিৎসকরা জানান, সপ্তাহে ৬ দিন ৯ ঘণ্টা করে কাজ করলে অনিদ্রা, অবসাদ, কম খিদের মতো নানা সমস্যার প্রবণতা বেড়ে যায় মানুষের মধ্যে। এমনকি নারীদের ক্ষেত্রে তা আয়ুও কমিয়ে দিচ্ছে বলে জানাচ্ছেন এক দল গবেষক।

ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক টানা ৩২ বছর ধরে কাজ করা সাড়ে ৭ হাজার জনের ওপর এক গবেষণা চালান। এদের মধ্যে ৭২ শতাংশ সপ্তাহে ৪০ ঘণ্টার বেশি কাজ করেন, তিন শতাংশ কাজ করেন ৬০ ঘণ্টার বেশি ও ২৮ শতাংশ মানুষ সপ্তাহে ৪০ ঘণ্টার কম কাজ করেন।

গবেষণায় দেখা গেছে যারা সপ্তাহে ৪০ ঘণ্টার বেশি কাজ করেন, তাদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

গবেষণা বলছে যারা সপ্তাহে ৪০ ঘণ্টার বেশি কাজ করেন তাদের মধ্যে বাতের সমস্যাও দেখা দেয়। নারীদের মধ্যে বাতের সমস্যায় আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি।

আবার যে সব নারী সপ্তাহে ৬০ ঘণ্টার বেশি কাজ করেন তাদের মধ্যে হার্টের সমস্যা, বাত ও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার প্রবণতা স্বাভাবিকের থেকে তিন গুণ বেশি।






Related News

Comments are Closed