Main Menu

বাংলাদেশ থেকে কার্যক্রম গুটিয়ে নিতে পারে জাইকা

গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলায় সাত জাপানি নাগরিক নিহত হওয়ার পর উন্নয়ন সহযোগী সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা ) বাংলাদেশ থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নেওয়ার চিন্তাভাবনা করছে। সোমবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল সংস্থাটির এক মুখপাত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী হচ্ছে জাইকা। সংস্থাটির সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, ২০১৪ সালের এপ্রিল থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন সহযোগিতা প্রকল্পে ৪৭৯ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে জাপান। সর্বশেষ ঢাকার বহু প্রতীক্ষিত মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নে জাইকার সঙ্গে চুক্তি করেছিল বাংলাদেশ সরকার। শুক্রবার হলি আর্টিজানে যেসব জাপানি নাগরিক নিহত হয়েছেন, তারা ওই মেট্রোরেল প্রকল্পে কর্মরত ছিলেন। এদের মধ্যে তিন প্রকৌশলীকে পাঠিয়েছে টোকিওর ওরিয়েন্টাল কনসালটেন্টস গ্লোবাল এবং অপর চারজনকে পাঠিয়েছে কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনাল।

জাইকার এক নারী মুখপাত্র জানিয়েছেন, এই হত্যাকাণ্ডের পর তাদের সংস্থা বাংলাদেশ থেকে কর্মকাণ্ড গুটিয়ে নেওয়ার চিন্তাভাবনা করছে।

এদিকে জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে দেশটির সাত নাগরিকের মৃত্যুতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, ‘বাংলাদেশে যে সাতজন নিহত হয়েছেন, তারা সবাই সেখানে গিয়েছিলেন দেশটির কল্যাণের জন্য। এটা খুবই দুঃখজনক ঘটনা।’






Related News

Comments are Closed