Main Menu

এইচএসসির ফল প্রকাশ বৃহস্পতিবার

চলতি বছরের উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামীকাল বৃহস্পতিবার।

লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই এবারও ফল প্রকাশ করা হচ্ছে। গ্রেড পয়েন্টের (জিপিএ) পাশাপাশি এবার পরীক্ষার্থীরা বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরও জানতে পারবে।

বুধবার সকালে শিক্ষাসচিব সোহরাব হোসাইন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বৃহস্পতিবার সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে দুপুর ১টায় মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত তুলে ধরবেন মন্ত্রী। বেলা ২টায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে।

এদিকে ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, এরই মধ্যে সাধারণ আটটি শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের ফল এখন ঢাকায় আন্তঃবোর্ড কম্পিউটার সেন্টারে আনা হয়েছে। মঙ্গলবার ফল চূড়ান্তকরণের আনুষঙ্গিক কাজ শেষ করা হয়।

এ ছাড়া সাধারণ সাতটি বোর্ড চেয়ারম্যানও এখন ঢাকায় অবস্থান করছেন। বৃহস্পতিবার সকালে শিক্ষামন্ত্রী শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়েই গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেবেন।

আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান জানিয়েছেন, সকাল ১০টায় ফলের অনুলিপি দেওয়ার পর গণভবন থেকে প্রধানমন্ত্রী একটি জেলা প্রশাসকের কক্ষে একটি সরকারি কলেজ, একটি মহিলা মাদ্রাসা ও সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের সেরা শিক্ষার্থী, অধ্যক্ষ ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।

৬০ দিনের মধ্যে ফল প্রকাশ : লিখিত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যেই এবারও ফল প্রকাশ করা হচ্ছে। গত ৩ এপ্রিল তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শুরু হয়। ৯ জুন শেষ হওয়ার কথা থাকলেও ইউপি নির্বাচন এবং ঘূর্ণিঝড় রোয়ানুর কারণে বারবার পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। শেষ পর্যন্ত ২২ জুনের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার ১২ লাখ ১৮ হাজার ৬২৮ পরীক্ষার্থী অংশ নেয়।

জিপিএর সঙ্গে জানা যাবে নম্বরও : এবারের এইচএসসি পরীক্ষার্থীরা বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরও জানতে পারবে। আদালতের নির্দেশে এই সুবিধা পাচ্ছে শিক্ষার্থীরা। তবে একাডেমিক ট্রান্সক্রিপ্টে নয়, বোর্ডের ওয়েবসাইটে প্রত্যেক শিক্ষার্থীর ফলাফলে জিপিএ, গ্রেড পয়েন্টের পাশাপাশি প্রাপ্ত নম্বরও থাকবে।






Related News

Comments are Closed