Main Menu

কবি শহীদ কাদরী মারা গেছেন

একুশে পদকপ্রাপ্ত কবি শহীদ কাদরী নিউইয়র্কের একটি হাসপাতালে রোববার (২৮আগস্ট) স্থানীয় সময় সকাল ৭টায় চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন (ইন্না লিল্লাহি…রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

কবি পরিবার জানায়, উচ্চ রক্তচাপজনিত কারণে গত ২০ আগস্ট থেকেই জামাইকার বাসায় কবির শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। প্রথমে চিকিৎসকের সঙ্গে কথা বলে কবিকে কিছু ওষুধ দেয়া হয়।

পরে অবস্থার অবনতি হলে গত ২১ আগস্ট স্থানীয় সময় রাত ৩টা ১৫ মিনিটে নিউইয়র্কের নর্থ শোর হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয় তাকে। শহীদ কাদরী ১৯৪২ সালের ১৪ই আগস্ট জন্মগ্রহণ করেন।

তিনি পঞ্চাশ দশকের বাংলা ভাষার অন্যতম প্রধান কবি। তার কবিতা প্রজন্মের মননের প্রতীক। ১৯৪৭ পরবর্তীকালের বাংলা সংস্কৃতির বিখ্যাত কবিদের একজন যিনি নাগরিক জীবন সম্পর্কিত শব্দ চয়ন করে নাগরিকতা ও আধুনিকতাবোধের সূচনা করে বাংলা কবিতায় সজীব বাতাস বইয়ে দিয়েছেন।

তিনি আধুনিক নাগরিক জীবনের প্রাত্যহিক যন্ত্রণা ও ক্লান্তির অভিজ্ঞতাকে কবিতায় রূপ দিয়েছেন। ভাষা, ভঙ্গি ও বক্তব্যের তীক্ষè শাণিত রূপ তার কবিতাকে বৈশিষ্ট্য দান করেছে। শহর এবং তার সভ্যতার বিকারকে শহীদ কাদরী ব্যবহার করেছেন তার কাব্যে। তার কবিতায় অনূভূতির গভীরতা, চিন্তার সুক্ষèতা ও রূপগত পরিচর্যার পরিচয় সুস্পষ্ট।

শহীদ কাদরীর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলো হলো: উত্তরাধিকার (১৯৬৭), তোমাকে অভিবাদন প্রিয়তমা (১৯৭৪), কোথাও কোনো ক্রন্দন নেই, আমার চুম্বনগুলো পৌঁছে দাও (২০০৯)।






Related News

Comments are Closed