Main Menu

পশ্চিমবঙ্গ এখন বাংলা

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা ঐ রাজ্যের নাম পরিবর্তন করে বাংলা রাখার একটি প্রস্তাব অনুমোদন করেছে। প্রস্তাবে বাংলাদেশের প্রতিবেশী এই ভারতীয় রাজ্যের নাম ইংরেজিতে হবে `বেঙ্গল` (Bengal) এবং হিন্দিতে হবে `বঙ্গাল`।

প্রস্তাব পাশ হওয়োর পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, “আমরা বাংলা এবং বেঙ্গল নাম রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমরা কেন্দ্রে সরকারকে অনুরোধ করেছি যাতে তারা এই প্রস্তাবকে গ্রহণ করে।““আমরা আশা করবো সংসদের পরবর্তী অধিবেশনে এই প্রস্তাবটি পাশ করা হবে।“

ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে কোনও রাজ্যের নাম পরিবর্তন করতে হলে তাতে লোকসভার অনুমোদন প্রয়োজন।অতীতেও পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের দাবি উঠেছিল একাধিকবার – কিন্তু কখনওই শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি।

অনেক ঐতিহাসিক তখন বলেছিলেন, পশ্চিমবঙ্গ নামের মধ্যে ‘পশ্চিম’ শব্দটি দেশভাগের করুণ ইতিহাসের স্মৃতি বহন করে – সেটা অযথা মুছে ফেলার কোনও মানে হয় না।

কিন্তু রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ নিয়ে বেশ বিরক্ত বলেই জানা গেছে – আর সেটা রাজ্যের নাম পরিবর্তনের একটা প্রধান কারণ।

রাজ্যের নাম ইংরেজিতে ওয়েস্ট বেঙ্গল হওয়ার কারণে দিল্লিতে যখন সব রাজ্যকে নিয়ে কোনও সম্মেলন হয় – তখন ইংরেজি বর্ণানুক্রমে রাজ্যগুলিকে ডাকা হয় বলে ডব্লিউ দিয়ে শুরু ওয়েস্ট বেঙ্গলের নাম আসে সবার শেষে।

এই জন্য পশ্চিমবঙ্গকে দিল্লিতে অনেক অসুবিধায় পড়তে হচ্ছে বলেই মমতা ব্যানার্জির সরকার মনে করছে। রাজ্যের নাম বেঙ্গল রাখা হলে ইংরেজি বর্ণানুক্রমে সেটি তালিকায় অনেক ওপরের দিকে উঠে আসবে, বিকল্প নাম প্রস্তাব করার ক্ষেত্রে সেই ভাবনাটিও কাজ করেছে।বিবিসি বাংলা।






Related News

Comments are Closed