Main Menu

চাঁদ দেখা যায়নি, ঈদুল আযহা ১৩ সেপ্টেম্বর

শুক্রবার সন্ধ্যায় দেশের কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। আগামী ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার দেশে পবিত্র ঈদুল আযহা পালিত হবে।বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শুক্রবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্ম সচিব মো. আব্দুল জলিল। হিজরি জিলহজ মাসের ১০ তারিখে ইসলাম ধর্মাবলম্বীরা দ্বিতীয় বৃহত্তম উৎসব ঈদুল আযহা পালন করেন।

সভায় ধর্ম সচিব জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী শুক্রবার বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৩৭ সনের জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। শনিবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। জিলহজ মাস গণনা শুরু হবে রোববার (৪ সেপ্টেম্বর)। আগামী ১৩ সেপ্টেম্বর (১০ জিলকদ) মঙ্গলবার দেশে ঈদুল আযহা পালিত হবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১২ সেপ্টেম্বর ঈদুল আযহা উদযাপিত হবে।

আল্লাহ রাব্বুল আলামিন নবী ইব্রাহীমকে (আ.) স্বপ্নে তার সবচেয়ে প্রিয় বস্তু কোরবানি করার নির্দেশ দেন। এই আদেশ অনুযায়ী, ইব্রাহিম (আ.) তার প্রিয় পুত্র ইসমাইলকে (আ.) কোরবানি করার জন্য প্রস্তুত হলে আল্লাহ তার পরিবর্তে পশু কোরবানির আদেশ দেন।

এ ঘটনাকে স্মরণ করেই সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা প্রতি বছর ঈদ-উল-আযহা পালন করে। হিজরি বর্ষপঞ্জি হিসেবে জিলহজ মাসের ১০ তারিখ থেকে শুরু করে ১২ তারিখ পর্যন্ত তিন দিন ধরে ঈদ-উল-আযহা চলে।

হিজরি চন্দ্র বছরের গণনা অনুযায়ী, ঈদ-উল-ফিতর এবং ঈদ-উল-আযহার মাঝে দুই মাস ১০ দিনের ব্যবধান থাকে। দিনের হিসেবে যা সর্বোচ্চ ৭০ দিন পর্যন্ত হতে পারে।

Share Button





Related News

Comments are Closed