Main Menu

তারা কী জ্ঞানের মর্যাদা বুঝেন না!

রাহাত সাইফুল :
চলচ্চিত্রকে সমাজের দর্পণ বলা হয়। যা দেখে দর্শক বিনোদিত হওয়ার পাশাপাশি সচেতন হওয়ার অবকাশ পান। এর মাধ্যমে মানুষ চাইলে জ্ঞানার্জনও করতে পারেন।

‘জীবন থেকে নেয়া’, ‘আবার তোরা মানুষ হ’, ‘দায়ী কে?’র মতো চলচ্চিত্র দর্শকের মনে ভাবনার খোরাক জুগিয়েছে। দর্শক সেখান থেকে কিছু শিখতে পেরেছেন। কিন্তু বর্তমান সময়ের কিছু কিছু চলচ্চিত্রে এমন সব উদ্ভট গল্প, অসঙ্গতীপূর্ণ দৃশ্য বা বেমানান ডায়ালগ ব্যবহার করা হচ্ছে যা দেখে দর্শক বিনোদন কতটুকু পাচ্ছে জানি না, তবে তা যে আমাদের সংস্কৃতি সঠিকভাবে উপস্থাপন করে না এ কথা বলা যায়। ফলে নবীন দর্শক সেখান থেকে শুদ্ধ সংস্কৃতি সম্পর্কে জানতে পারছে না। অনেক সময় প্রবীণ দর্শককে এ জন্য বিব্রতও হতে হচ্ছে।

ইসলাম ধর্মে বলা হয়েছে, ‘জ্ঞান অর্জনের জন্য প্রয়োজনে চীন দেশে যাও।’ হিন্দু ধর্মে বলা হয়েছে, ‘ছাত্রানং অধ্যয়নং তপঃ’। অর্থাৎ প্রত্যেক ধর্মে শিক্ষার গুরুত্ব ও সম্মানের জায়গা সু-উচ্চ। আমাদের সংস্কৃতি এটা শেখায় যে, অসাবধানতাবশত যদি বই বা কলমে পা লেগে যায় তাহলে তুলে নিয়ে সেগুলো সালাম করতে হয়। অথচ ‘প্রেম কি বুঝিনি’ সিনেমার একটি স্থিরচিত্রে দেখানো হয়েছে নায়ক নায়িকার পায়ের তালুতে কলম দিয়ে লিখছেন। যা স্পষ্টতই দৃষ্টিকটু! বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার এ সিনেমার একটি স্থিরচিত্রে দেখা যায়- সিনেমার নায়ক ওম নায়িকা শুভশ্রীর পায়ে ‘আই লাভ ইউ’ লিখছেন। ছবিটি প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। প্রশ্ন উঠেছে এ দৃশ্যের মাধ্যমে কী শেখালেন নির্মাতা? তারা কী জ্ঞানের মর্যাদা বুঝেন না!

পায়ের তালুতে লিখে কেন ভালোবাসা জানাতে হবে? ভারতের অংশের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে মুভিজের ফেসবুক ভেরিফাইড পেজে এ ছবিটি প্রকাশের পর সমালোচনার সৃষ্টি হয়। শুধু তাই নয় তেলেগু ১০০% লাভ সিনেমার পোস্টার নকল করে এই পোস্টার তৈরি করা হয়েছে।

এ বিষয় জানতে বাংলাদেশ অংশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া কতৃপক্ষের সঙ্গে কয়েকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তাদের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।লাদেশের জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজের রোমান্টিক ও কমেডি ধাঁচের ‘প্রেম কি বুঝিনি’ সিনেমাটি পরিচালনা করেছেন সুদীপ্ত সরকার। সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেছেন কলকাতার দুই অভিনয়শিল্পী ওম ও শুভশ্রী। এছাড়াও আছেন ফেরদৌস, অমিত হাসান, আশিষ বিদ্যার্থীসহ আরো অনেকে। এ সিনেমার একটি বিশেষ চরিত্রে জান্নাতুল ফেরদৌস পিয়াকে দেখা যাবে।






Related News

Comments are Closed