Main Menu

শ্যাম্পু করার ক্ষেত্রে কিছু নিয়ম

চুল পরিষ্কার ও স্বাস্থ্যোজ্জ্বল রাখার জন্য আমরা শ্যাম্পু করে থাকি। কিন্তু শ্যাম্পু করার ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। নিয়মা না মেনে শ্যাম্পু করলে চুলের উপকারের চেয়ে ক্ষতিই বেশি হবে। জেনে নিন কিভাবে আপনি সঠিক উপায়ে শ্যাম্পু করবেন।

* শ্যাম্পু করার আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে নিন। অনেকেন শ্যাম্পুর সময় চুল পড়ে যায়। শুকনো চুল আঁচড়ে নিলে এই সমস্যা অনেকাংশে কমে যাবে।

* শ্যাম্পুর আগে চুল ভিজিয়ে নিতে পারেন। কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন। এতে স্কাল্পের ওপরে ধুলো ময়লার যে আস্তরণ পড়ে, সেটা কিছুটা হালকা হয়ে যায়। এতে চুলের গোঁড়ার ময়লা দূর করতে সহজ হয়।

* লম্বা চুলের অধিকারীদের একটা সাধারণ সমস্যা হল তাদের চুলের উপরিভাগ থাকে বেশ স্বাস্থ্যজ্জল। আর মাঝ থেকে নিচ অবধি চুলগুলো কেমন যেন রুক্ষ আর প্রাণহীন হয়ে থাকে। এক্ষেত্রে চুল ভিজিয়ে শ্যাম্পু করার আগে কিছুটা কন্ডিশনার দিয়ে নিন।

* শ্যাম্পু করার ক্ষেত্রে মাথার ত্বকে শ্যাম্পু ব্যবহার করুন। এতে স্ক্যাল্পের ময়লা ও অতিরিক্ত তেল দূর হবে।

* চুলে শ্যাম্পু করার সময় অনেকে চুল ঘষে থাকেন। এটি আপনার চুলের ক্ষতি করবে। এক্ষেত্রে চিরুনির মত করে চুলে আঙ্গুল চালান। সার্কুলার মোশনে মাথার ত্বকে মাসাজ করবেন না। এতে চুলে জট লেগে যায় ও শ্যাম্পুর পরে জট ছাড়াতে গেলে চুলও পড়ে।

* অনেকে দুইবার শ্যাম্পু করেন। তবে যারা নিয়মিত চুল পরিষ্কার করেন তাদের দুইবার শ্যাম্পু করার প্রয়োজন নেই।

* কন্ডিশনার লাগানোর ক্ষেত্রে মাথার তালু থেকে এক ইঞ্চি চুল বাদ রেখে চুলের ডগা পর্যন্ত কন্ডিশনার লাগান। স্ক্যাল্পে লাগাবেন না।

* চুল ধোয়ার সময় স্বাভাবিক মাত্রার পানি ব্যবহার করুন।






Related News

Comments are Closed