Main Menu

‘সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত’

আগামী নভেম্বরে পাকিস্তানে অনুষ্ঠেয় সার্ক শীর্ষ সম্মেলন স্থগিত করা হয়েছে বলে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ‌্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।

বাংলাদেশ, ভারত, আফগানিস্তান ও ভুটান এবারের সম্মেলনে অংশ না নেওয়ার কথা জানিয়ে দেওয়ার পর সম্মেলন স্থগিতের বিষয় অনিবার্য হয়ে ওঠে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনা ব্রিগেডে সন্ত্রাসী হামলার ঘটনায় ভারত ও পাকিস্তানের টানাপড়েনের জেরে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠানে ভারতের বিরোধিতার মধ্যেই এমন সিদ্ধান্ত নিয়েছে সার্কভুক্ত এসব দেশ।

সার্কের সদস‌্য ওই চার দেশ ইতোমধ‌্যে তাদের অপারগতার কথা জোটের বর্তমান চেয়ার নেপালকে জানিয়ে দিয়েছে। এই পরিস্থিতিতে সম্মেলন পুরো বাতিল না করে স্থগিত করার মাধ‌্যমে শ্রীলঙ্কা ও মালদ্বীপকে নিয়ে পরিস্থিতি সামাল দিতে চাইছে নেপাল।

নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন জ‌্যেষ্ঠ কর্মকর্তা বুধবার নাম প্রকাশ না করার শর্তে আমার সংবাদকে বলেন, “তবে এ অঞ্চলের যা পরিস্থিতি, তাতে সহসা এ সম্মেলন আয়োজন করা সহজ হবে বলে মনে হয় না।”

নেপালের প্রধান ইংরেজি দৈনিক কাঠমান্ডু পোস্টও সার্ক শীর্ষ সম্মেলন স্থগিতের খবর দিয়েছে।

পাকিস্তানের ইসলামাবাদে নভেম্বরের ৯ ও ১০ তারিখে এবারের সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। তবে সার্কের নিয়ম অনুযায়ী, যে কোনো একটি সদস্য রাষ্ট্র অংশ না নিলে সম্মেলন অনুষ্ঠিত হয় না। কিন্তু এবার চার চারটি রাষ্ট্র অংশ নিতে অসম্মতি জানানোয় এ সম্মেলন বাতিল বলে ঘোষনা করা হল।






Related News

Comments are Closed