Main Menu

সালমান শাহর জন্মবার্ষিকী আজ

আজ বাংলা সিনেমার কিংবদন্তি নায়ক সালমান শাহ’র জন্মদিন। বাংলাদেশের স্বাধীনতার বছর ১৯৭১ সালের এই দিনে সিলেটের জকিগঞ্জ উপজেলায় ক্ষণজন্মা জনপ্রিয় নায়ক জন্মগ্রহণ করেন।

বাংলাদেশের চলচ্চিত্রে ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে প্রবেশ। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। খুবই অল্প সময় রাজত্ব করেছিলেন বাংলাদেশের চলচ্চিত্র ভুবনের এই কিংবদন্তি অভিনেতা। অভিনয় করেছেন মাত্র ২৭টির মতো চলচ্চিত্রে।

তার সাবলীল অভিনয় নৈপুণ্যে জয় করেছিলেন কোটি মানুষের ভালোবাসা। হয়ে উঠেছিলেন বাংলাদেশের সিনেমা জগতের এক নম্বর নায়ক। তিনি সালমান শাহ।

বিটিভিতে শিশুশিল্পী হিসেবে শুরু করে অল্প কয়েকদিনের মধেেই ঢালিউডের মুকুটহীন সম্রাট হয়ে যান তিনি।

তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হল-তুমি আমার, অন্তরে অন্তরে, স্বপ্নের ঠিকানা, এই ঘর এই সংসার, তোমাকে চাই, স্বপ্নের পৃথিবী, সত্যের মৃত্যু নাই, জীবন সংসার, চাওয়া থেকে পাওয়া, আনন্দ অশ্রু। সালমান শাহ বেশ কয়েকটি টেলিভিশন নাটকেও অভিনয় করেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো ‘ইতিকথা’, ‘আকাশছোঁয়া’, ‘দোয়েল’, ‘সব পাখি ঘরে ফেরে’, ‘সৈকতে সারস’, ‘নয়ন’ ইত্যাদি। পাশাপাশি টিভি নাটকেও তাকে দেখা গেছে। মাত্র ৩ বছরের অভিনয় জীবন শেষে ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর ২৫ বছর বয়সে লক্ষ দর্শককে কাঁদিয়ে অকালে মৃত্যুবরণ করেন এই নন্দিত অভি্নেতা।






Related News

Comments are Closed