Main Menu

আবারও আলেপ্পোতে রুশ বিমান হামলা, নিহত ৫৫

সিরিয়ার আলেপ্পোয় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোয় আবারও ব্যাপক বিমান হামলা চালিয়েছে রাশিয়া। বুধবারের এ হামলায় নিহত হয়েছেন অন্তত ৫৫ জন। এদিকে সিরিয়ায় অব্যাহত সংঘাত ও রক্তপাত বন্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব ও কাতারসহ বিভিন্ন দেশ।

মানবাধিকার কর্মীরা এটিকে সাম্প্রতিক সময়ের সবচেয়ে ব্যাপক বিমান হামলা হিসেবে বর্ণনা করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, হামলায় নিহতদের অধিকাংশই বেসামরিক ব্যক্তি। এদের মধ্যে শিশুরাও রয়েছে।

আলেপ্পোর পূর্বাঞ্চলে সম্প্রতি বিদ্রোহীদের দখলে থাকা বিভিন্ন এলাকা ত্যাগে বেসামরিক নাগরিকদের সুযোগ দিতে বিমান হামলা সাময়িক শিথিল করার আহ্বান জানায় সিরিয়ার কর্তৃপক্ষ। কিন্তু সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের ঘনিষ্ঠ মিত্র রাশিয়া তাতে কর্ণপাত না করে বুধবার সেখানে ব্যাপক বিমান চালায়।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফ্রান্স সফরের পরিকল্পনা বাতিল করার পর আলেপ্পোয় ব্যাপক এ হামলা শুরু করা হয়েছে।

ফ্রান্সের প্রেসিডেন্টের দফতর থেকে বলা হয়েছে, এ মাসের শেষের দিকে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের সঙ্গে পুতিনের সাক্ষাত করার কথা থাকলেও তা বাতিল করা হয়েছে। সাক্ষাতে সিরিয়ার ব্যাপারে আলোচনা করা হবে প্যারিস এমন কথা জানানোর পর ওই সফর বাতিল করা হয়।

এদিকে মস্কো বেসামরিক লোকদের লক্ষ্য করে বিমান হামলা চালানোর কথা বারবার অস্বীকার করে আসছে। তারা বলছে তাদের হামলার লক্ষ্য সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরোধী সন্ত্রাসী গ্রুপগুলো।






Related News

Comments are Closed