Main Menu

দ্বিতীয় দিনের কাউন্সিল অধিবেশন চলছে

আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশন শুরু হয়েছে। রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনেএ অধিবেশন শুরু হয়েছে। রোববার সকাল পৌনে ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে পৌঁছানোর পর দ্বিতীয় দিনের অধিবেশন শুরু হয়।

আজকের অধিবেশনের মূল আকর্ষণ কমিটি গঠন। কাউন্সিলে বিভিন্ন সাংগঠনিক জেলার নেতাদের বক্তব্য শেষে দলের গঠনতন্ত্র, ঘোষণাপত্র সংশোধনী অনুমোদনের পর নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া শুরু হবে।

এর আগে গতকাল শনিবার দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টার দিকে সম্মেলনের উদ্ধোধন ঘোষণা করেন। এরপর শহীদদের উদ্দেশে এক মিনিট নিরবতা পালন করে সম্মেলনের মূল কার্যক্রম শুরু হয়।

অধিবেশনের শুরুতে জেলা নেতারা তাদের সাংগঠনিক রিপোর্ট পেশ করবেন। সাংগঠনিক রিপোর্ট উপস্থানের পর এই রিপোর্ট পাস করা হবে। এছাড়া কাউন্সিলরা তাদের বক্তব্য রাখার জন্য ৩ মিনিট করে সময় পাবেন। এতে সাংগঠনিক চিত্র এবং সাধারণ সম্পাদক নির্বাচন নিয়ে মতামত দিতে পারবেন। এরপর দলের গঠনতন্ত্রের সংশোধন ও ঘোষণাপত্র অনুমোদন দেওয়া হবে। গঠনতন্ত্র সংশোধনের পরপরই বর্তমান কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের হাতে ক্ষমতা হস্তান্তর করা হবে।

মধ্যাহ্ন বিরতির পরই নির্বাচন প্রক্রিয়ায় যাবে নির্বাচন কমিশন। কোনও পদে যদি একাধিক প্রার্থী থাকেন, কেবল সেই পদেই ভোটের প্রয়োজন হবে। আর একক প্রার্থী হলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করবে।

সভাপতি কে হবেন তা আগে থেকেই নির্ধারিত। তবে সাধারণ সম্পাদক কে হচ্ছেন তা নিয়ে এখনও নানা জল্পনা কল্পনা রয়েছে। সৈয়দ আশরাফুল ইসলাম নাকি ওবায়দুল কাদের কে এ পদ পাবেন তা নিয়ে নেতাকর্মীদের মধ্যে রয়েছে ব্যাপক কৌতুহল।






Related News

Comments are Closed