Main Menu

বিজয় দিবসে ডট বাংলা ডোমেইনের যাত্রা শুরু

চলতি বছরের ১৬ ডিসেম্বর (বিজয় দিবস) ‘ডট বাংলা (.বাংলা)’ ডোমেইনের যাত্রা শুরু হবে। এর আগে এ বিষয়ে নীতিমালা, সার্ভিস চার্জ এবং জনবল চূড়ান্ত হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। তারানা হালিম বলেন, ডট বাংলা ডোমেইন চালুর ফলে এখন থেকে বাংলা ভাষায় ওয়েব ঠিকানা দেওয়া যাবে।

এর জন্য সার্ভার তৈরি হচ্ছে, অটোমেশন চলছে। ডিসেম্বর মাসের মধ্যেই সবকিছু চূড়ান্ত হবে। প্রতিমন্ত্রী বলেন, ডট বাংলা ডোমেইন ব্যবহারে ইতোমধ্যে নীতিমালা ঠিক করা হয়েছে। ডট বাংলা ডোমেইনটির মূল্য নির্ধারণ হবে বোর্ড সভায়। তবে প্রাথমিকভাবে ডট বাংলা ডোমেইন সাবস্ক্রিপশন চার্জ এক বছরের জন্য এর মূল্য ধরা হয়েছে ৫শ’ টাকা এবং বিশেষ শব্দের ডোমেইন ন্যাম ১০ হাজার টাকা।

তিনি আরও বলেন, ডোমেইন অনুমোদন পাওয়ার পর আমরা একদিনও বসে নেই। সার্ভিসটি চালু করার জন্য আমরা কাজ করছি। তারানা হালিম বলেন, এটি চালু হলে এর মধ্য দিয়ে সাইবার ওয়ার্ল্ডে বাংলা ভাষার প্রচলন শুরু হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ ভাষার জন্য জীবন দেওয়ার স্বীকৃতিস্বরূপ বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা প্রচলিত হয়েছে। কাজেই বাংলা ভাষায় ডোমেইনের বিষয়ে বাংলাদেশের দাবি অগ্রগণ্য জানিয়ে ডোমেইন কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিলাম। কারণ, বাংলা ডোমেইন পেতে বিশ্বের আরও দুটি দেশ আবেদন করেছিল।

কিন্তু সব কিছু বিবেচনা করে ইন্টারনেট অ্যাসাইন্ড নাম্বার অথরিটি (আইএএনএ), আইসিএএনএন এবং যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্স ডোমেইন বরাদ্দের সব প্রক্রিয়া সম্পন্ন করে গত ৪ অক্টোবর ডট বাংলা ডোমেইন বাংলাদেশকে বরাদ্দ দেয়। ডট বাংলা চালুর ফলে বাংলাদেশসহ বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ মাতৃভাষায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবে বলে জানান তারানা হালিম।

এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরিতে অনেক উৎসাহিত হবে। তিনি বলেন, বিশেষ করে ইংরেজি না জানা মানুষের জন্য ইন্টারনেট ব্যবহারের সুযোগ আরও উম্মুক্ত হবে।






Related News

Comments are Closed