Main Menu

যোগব্যায়াম কেন করবেন

যোগব্যায়াম বা ইয়োগা স্বাস্থ্যর জন্য খুবই উপকারী। এটি আমাদের শরীরের নানা জায়গায় রক্ত চলাচলের মাত্রা সমান রাখে। তাছাড়া যারা হৃদরোগী তাদের হৃদযন্ত্রে রক্ত পৌঁছাতে সাহায্য করে। তাই প্রতিদিন নিয়মিত একটি সময়ে যোগব্যায়াম করা উচিৎ। এটি আপনার মনের পরিস্থিতি ও ভালো রাখে। আপনাকে প্রাণবন্ত রাখতে সাহায্য করে।

আস্থা তৈরি করে
যোগব্যায়াম বা যোগাসন কিংবা ইয়োগা যেই নামেই এটি পরিচিত হোক আপনার কাছে এর কাজ কিন্তু একই। এর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে আপনার মানসিক অবস্থা ঠিক রেখে আপনাকে সুস্থ রাখা। আর মানসিক অবস্থার সাথে নিজের ওপর আস্থার এক অন্য রকম যোগসূত্র রয়েছে। আপনি যখন যোগাসন করবেন এটি আপনার ধৈর্য্য, মনোযোগ বৃদ্ধি করবে। যা আপনাকে নিজের এবং অন্যের ওপর আস্থা রাখতে শেখাবে।

অঙ্গভঙ্গিতে পরিবর্তন
আপনি যখন ইয়োগা করবেন তখন আপনার হাঁটাচলা, উঠা, বসা ইত্যাদিতে পরিবর্তন আসবে। আপনি অনেক নতুন নতুন তথ্য জানতে পারবেন। কিভাবে বসলে আমাদের শরীরে ঠিক মত রক্ত চলাচল করে। কিভাবে হাঁটা চলা করলে আমাদের পরিপাক তন্ত্র ঠিক মতো কাজ করে এবং কিভাবে আমরা পর্যাপ্ত শারীরিক চাহিদা অনুযায়ী তা বুঝে শ্বাস নেবো তা ইয়োগা থেকে আমরা জানতে পারি।

শ্বাস-প্রশ্বাসের ক্ষেত্রে
অনেকেই এ্যাজমা রোগে ভুগে থাকেন, কিংবা যারা হৃদরোগী তাদের মূলত সমস্যা তৈরি হয় শ্বাস-প্রশ্বাস নিয়ে। আর এই ব্যাপারে আপনাকে সবচেয়ে ভালো সাহায্য করতে পারে ইয়োগা বা যোগব্যায়াম। আপনি কীভাবে আর কতটুকু শ্বাস নিলে তা আপনার শরীরের সব জায়গায় পৌঁছাবে তা জানাবে আপনাকে এই যোগব্যায়াম। তাই যোগব্যায়াম করুন আর রোগ থেকে নিজেকে দূরে রাখুন।

মনোযোগী করে
আমাদের ষষ্ঠ ইন্দ্রীয়ের কথা উল্লেখ থাকলেও আমরা মূলত পঞ্চম ইন্দ্রীয় দিয়েই সব অনুভব করি। তবে আপনি যখন যোগব্যায়াম করবেন তখন আপনার ষষ্ঠ ইন্দ্রীয় পর্যন্ত আপনার সাথে যোগাযোগ স্থাপন করবে, যাতে আপনি নিজেকে এবং আশেপাশের পরিবেশ আরো ভালোভাবে উপলব্ধি করতে পারেন।

চিন্তামুক্ত করে
ইয়োগা আপনার বিছিন্ন ভাবনাগুলোকে একত্রিত করতে সাহায্য করে। আপনার নিজের সাথে আপনার মনকে যুক্ত করে। যাতে আপনি সচেতন বা অবচেতন মনে যেই সমাধান বের করতে পারেন নি তা এভাবে পারেন। এই ইয়োগা আপনার চিন্তাকে শক্তিতে রুপান্তর করে আপনাকে আবার ঘুরে দাঁড়াতে সাহায্য করে।






Related News

Comments are Closed