Main Menu

সৃজনশীলের প্রশ্ন ৭টিই থাকছে

এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্রে সৃজনশীলে প্রশ্নপত্র সাতটিই থাকছে। সৃজনশীলে ছয়টির স্থলে সাতটি প্রশ্ন দিয়ে ১০ নম্বর বাড়িয়ে ও এমসিকিউতে ১০ নম্বর কমিয়ে সময় বিভাজনের সিদ্ধান্ত পরিবর্তন হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সচিবালয়ে রোববার (০৯ অক্টোবর) মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে করণীয় নির্ধারণে দেশের বরেণ্য শিক্ষাবিদদের নিয়ে গঠিত পরামর্শক কমিটির সভা শেষে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী। শিক্ষাবিদ অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, অধ্যাপক ড. জাফর ইকবাল, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব এএস মাহমুদ প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী জানান, এখন থেকে বহুনির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল অংশের মধ্যে আর কোনো বিরতি না রেখে সৃজনশীল অংশে প্রশ্ন বাছাইয়ের সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এখন একশ নম্বরের সৃজনশীল অংশে ১১টির মধ্যে ৭টি এবং ৭৫ নম্বরের পরীক্ষায় ৮টির মধ্যে ৫টির উত্তর দিতে হবে। আগে যথাক্রমে ৯টির মধ্যে ৬টি ও ৬টির মধ্যে ৪টির উত্তর করতে হতো।

এছাড়া এমসিকিউর ওএমআর শিট ও সৃজনশীলের অলিখিত উত্তরপত্র পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে বিতরণ করারও সিদ্ধান্ত হয়েছে। সৃজনশীলে একটি প্রশ্নের মাধ্যমে ১০ নম্বর বাড়িয়ে এমসিকিউতে নম্বর কমানোর সিদ্ধান্ত পরিবর্তনের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে শিক্ষার্থীরা আন্দোলন করে আসছেন।এ সিদ্ধান্তের কোন পরিবর্তন হবে না। এটা পরিবর্তনের কোন যুক্তি নেই, বলেন শিক্ষামন্ত্রী।






Related News

Comments are Closed