Main Menu

কিমের স্ত্রীকে খুঁজে পাওয়া যাচ্ছে না!‍

গত সাত মাস ধরে জনসমক্ষে দেখা যাচ্ছে না উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের স্ত্রী রি সোল-জুকে। সর্বশেষ গত ২৮ মার্চ স্বামীর সঙ্গে পিয়ং ইয়ংয়ের একটি অনুষ্ঠানে তাকে দেখা গিয়েছিল বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার ওনহাপ নিউজ।

এদিকে দীর্ঘদিন জনসমক্ষে না আসায় বিষয়টি দেশটির জনগণের মধ্যে নানা জল্পনা তৈরি হয়েছে। কেউ কেউ বলছেন, কিম তাকে মৃত্যুদণ্ড দিয়েছেন। কেউ বলছেন, রি অন্তঃসত্ত্বা। আবার অনেকের মতে, সরকারের বিরুদ্ধে অব্যাহত হুমকির কারণে তাকে পিয়ংইয়ংয়ে কঠোর নজরদারিতে রাখা হয়েছে।

২০০৯ সালে কিম তাকে বিয়ে করেন। এরপর রিয়ের বিলাসী পোশাক ও দামি হ্যান্ডব্যাগ সবার নজর কাড়ে। এরই মধ্যে এক পুত্রসন্তানের জন্ম দিয়েছেন তিনি। তবে মার্চ থেকে তাকে আর দেখা যায়নি।

উত্তর কোরিয়া সম্পর্কে বিশেষজ্ঞরা আশংকা করছেন রি তার স্বৈরশাসক স্বামী এবং তার দানবীয় বোন ইয়ো জংয়ের রোষানলে পড়ে থাকতে পারেন। ইয়ো নিষ্ঠুরতায় তাই ভাইয়ের চেয়েও অগ্রগামী বলে বিশেষজ্ঞরা জানান। কিম গত কয়েক বছরে তার এক চাচাসহ বহু লোককে প্রকাশ্যে হত্যা করেছেন। এদের কাউকে ফায়ারিং স্কোয়াডে আবার কাউকে বিমানবিধ্বংসী বন্দুক দিয়ে হত্যা করা হয়েছে।

এদিকে, ওনহাপ নিউজ অনুসন্ধানে করে জানিয়েছে, ২০১২ তাকে বিভিন্ন অনুষ্ঠানে ১৮ বার, ২০১৩ সালে ২২ বার, ২০১৪ সালে ১৫ বার, ২০১৫ সালে ৭ বার এবং চলতি বছর কেবল ৩ বার তাকে জনসমক্ষে দেখা যায়। যা কল্পনাতীত।






Related News

Comments are Closed