Main Menu

ট্রাম্পকে চায় না ব্রিটেন

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার জন্য ব্রেক্সিট প্রক্রিয়া নিয়ে বেশ বিপাকে রয়েছে ব্রিটেন। এখন পর্যন্ত পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে পারেনি দেশটি। এরই মধ্যে আগামীকাল আবার মার্কিন নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন ব্রিটেনের জন্যও বেশ গুরুত্ব বহন করছে।

ব্রেক্সিটকে ঘিরে সারা বিশ্বে ব্রিটেনের অবস্থান অনেকটাই পাল্টে গেছে। ব্রিটেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বেশ ভালোই সখ্য রয়েছে। কিন্তু ট্রাম্প ক্ষমতায় এলে ইউরোপের সঙ্গে সম্পর্কের সমীকরণে নানা অদল-বদল হতে পারে। আর এই প্রভাবটা ব্রিটেনের ক্ষেত্রেও থাকবে।

ব্রিটেনের অনেক নাগরিকই ট্রাম্পের জেতার বিষয়ে বেশ আতঙ্কিত। বেশ কিছুদিন আগে ব্রিটেনের পার্লামেন্টের এক আলোচনায় ট্রাম্পকে ব্রিটেনে ঢুকতে দেয়া হবে না বলে ঘোষণা করা হয়েছিল। এতে করে ট্রাম্পের সঙ্গে বিরোধ কিছুটা শুরু হয়েই গেছে। তাই ট্রাম্প যদি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন তবে দু’দেশের মধ্যে টানাপোড়েন শুরু হওয়াটা অস্বাভাবিক কিছু না।

তবে বাস্তবতা কিন্তু ভিন্ন। কারণ একজন মার্কিন প্রেসিডেন্টকে ইউরোপের একটি দেশে ঢুকতে দেওয়া হবে না -এটা কখনোই সম্ভব হবে না। আর তাই সবকিছু মিলিয়ে হিলারি প্রেসিডেন্ট হলেই ব্রিটেনের জন্য সুখের বার্তা বয়ে আনবে। তাই ট্রাম্পকে চাইছে না ব্রিটেনবাসী। এক্ষেত্রে হিলারির জয়ের দিকেই তাকিয়ে আছে ব্রিটেন।






Related News

Comments are Closed