Main Menu

শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিদের সভাপতি হওয়ার সুযোগ ফিরছে না

আপিল বিভাগেও বহাল রয়েছে স্কুল-কলেজের পরিচালনা পর্ষদে স্থানীয় এমপির সভাপতি পদে মনোনীত হওয়ার সুযোগ বন্ধে হাই কোর্টের দেওয়া রায়। সোমবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন।

এর ফলে বেসরকারি স্কুল-কলেজে জাতীয় সংসদ সদস্যদের মনোনিত হওয়ার বিধানকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় বহাল থাকল। লিভ টু আপিলও খারিজ হয়ে যাওয়ায় এখন কেবল রিভিউ চাওয়ার সুযোগ রয়েছে রাষ্ট্রপক্ষ বা পক্ষভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সামনে।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ, ভিকারুননিসা নূন স্কুল কর্তৃপক্ষ পৃথক লিভ টু আপিল করেছিল। গতকাল রোববার আপিল বিভাগ শুনানি নিয়ে লিভ টু আপিলের আদেশের জন্য আজকের দিন ধার্য করেছিলেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর ভিকারুননিসা নূন স্কুলের পক্ষে ছিলেন আইনজীবী এবিএম বায়েজীদ।রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

একটি রিট আবেদনের চূড়ান্ত নিষ্পত্তি করে গত ১ জুন বেসরকারি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা, ২০০৯-এর ৫(২) ও ৫০ বিধি বাতিল করেন হাইকোর্ট।

পরে এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও ভিকারুননিসা নূন স্কুল কর্তৃপক্ষ পৃথক লিভ টু আপিল করেন। আজ আপিল বিভাগ দু’টি লিভ টু আপিলই খারিজ করে দেন। এর ফলে এমপিরা আর পদাধিকারবলে স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতি হতে পারবেন না।






Related News

Comments are Closed