Main Menu

২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

আগামী বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে আট সাধারণ বোর্ডের এসএসসি, মাদ্রাসা বোর্ডর দাখিল ও কারিগরি বোর্ডের এসএসসি পরীক্ষ। শিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার চূড়ান্ত সময়সূচি অনুমোদন করে ওয়েবসাইটে প্রকাশ করেছে।পরীক্ষা সকাল ১০ থেকে ১টা এবং বিকেল ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২৮ অক্টোবর প্রথমবারের মতো খসড়া সময়সূচি মতামতের জন্য প্রকাশ করে মন্ত্রণালয়। সময়সূচি চূড়ান্ত করতে ১ নভেম্বর পর্যন্ত মতামতও নেয়া হয়। এর আগে গত ২৮ অক্টোবর প্রথমবারের মতো খসড়া সময়সূচি মতামতের জন্য প্রকাশ করে মন্ত্রণালয়। সময়সূচি চূড়ান্ত করতে ১ নভেম্বর পর্যন্ত মতামত নেয়া হয়। প্রশ্ন ফাঁস রোধে শিক্ষামন্ত্রী দুই পরীক্ষার মধ্যে বন্ধ না দিয়ে দ্রুত পরীক্ষা শেষ করার কথা জানালেও, তা আর হচ্ছে না। দুই পরীক্ষার মধ্যে বন্ধ থাকছে।

সময়সূচি অনুযায়ী, ২ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসি ও মাদরাসা বোর্ডের দাখিলের তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা প্রথমপত্রের মধ্য দিয়ে পরীক্ষা শুরু হবে। এসএসসিতে আগামী ১১ মার্চ সঙ্গীতের ব্যবহারিক পরীক্ষা এবং ১২ থেকে ১৬ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা নেয়ার কথা বলা হয়েছে। মাদরাসা বোর্ডের অধীনে দাখিলে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১১ মার্চ। ১৫ মার্চ থেকে ১৯ মার্চের মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার কথা বলা হয়েছে।






Related News

Comments are Closed