Main Menu

কারাগারের নিরাপত্তা নিশ্চিতে কাজ চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, সরকার কারাগারের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে। তিনি বলেন, ইতিমধ্যে কারাগারের এই দিক নিয়ে কাজ শুরু হয়েছে। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) ও বাংলাদেশ কারা অধিদপ্তরের যৌথ আয়োজনে শুরু হওয়া আঞ্চলিক সম্মেলনে এ কথা বলেন তিনি।

‘কারাগারের মধ্যে নিরাপত্তা এবং মানবিক চাহিদার ভারসাম্য’ শিরোনামে আয়োজিত এ সম্মেলনে বাংলাদেশসহ ১৪টি দেশের ২৮ জন জ্যেষ্ঠ সংশোধনাগার ব্যবস্থাপক অংশ নিচ্ছেন। দেশে এবারই প্রথম কারা অধিদপ্তর ও আইসিআরসি যৌথভাবে এ ধরনের আঞ্চলিক সম্মেলন আয়োজন করছে। তিন দিনের এই সম্মেলন শেষ হবে আগামী বৃহস্পতিবার।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রেড ক্রস আমাদের বন্ধু সংস্থা। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় তারা আমাদের সহায়তা করেছে। বাংলাদেশ কারাগারের নিরাপত্তা নিয়ে কাজ করছে এবং এতে উন্নতির চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যেই এ নিয়ে কাজ শুরু করা হয়েছে। এই সম্মেলনের মাধ্যমে আমরা অন্য রাষ্ট্রের কারা নিরাপত্তা ও এ বিষয়ে নানা অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পাব।’

স্বরাষ্ট্রসচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী বাংলাদেশের কারাগারের বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন। এ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশ অনেক উপকৃত হবে বলে মন্তব্য করেন তিনি।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন বলেন, ‘বেশ কয়েক বছর ধরে আমরা আইসিআরসির সঙ্গে একটি গতিশীল কাজের সম্পর্ক গড়ে তুলেছি। এই অঞ্চলে আমাদের সমকক্ষদের সঙ্গে বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেছি। আমরা আশা করি, অংশগ্রহণকারীরা প্রতিবেশী দেশের অভিজ্ঞতা ও পর্যবেক্ষণ থেকে শিখবে এবং তাদের নিজস্ব বন্দী-সুবিধাগুলো উন্নত করতে অনুপ্রাণিত হবে।’






Related News

Comments are Closed